ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এইচএসসির খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস ২৪, নতুন করে জিপিএ-৫ পেলেন ২৫ শিক্ষার্থী

রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস ২৪, নতুন করে জিপিএ-৫ পেলেন ২৫ শিক্ষার্থী

রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়েছে। শুক্রবার (১০ মার্চ) দুপুরে বোর্ডের ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়েছে। এতে নতুন করে ফেল থেকে পাস করছেন ২৪ শিক্ষার্থী। এছাড়াও জিপিএ-৫ পেয়েছেন ২৫ শিক্ষার্থী। রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চলতি বছর ১৩ হাজার ৯১৪ জন শিক্ষার্থী ৪২ হাজার ৭৪৬টি এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেন। এর মধ্যে ৮৬ জন শিক্ষার্থীর ১০৮ বিষয়ে ফল পরিবর্তন হয়েছে। তবে এবার ফেল করা কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, মুলত খাতার প্রাপ্ত নম্বরের যোগ করতে ভুল হবার কারনেই ফলাফল পরিবর্তন হয়েছে। এবার এ থেকে এ প্লাস হয়েছে ৩৭ জন, এ মাইনাস থেকে এ হয়েছে ২৪ জন, এ মাইনাস থেকে এ প্লাস পেয়েছে ৫ জন, সি থেকে এ প্লাস পেয়েছে ১ জন, সি থেকে এ মাইসান পেয়েছে ১ জন, সি থেকে এ পেয়েছেন ১ জন, এফ থেকে সি পেয়েছেন ৩ জন, এফ থেকে ডি পেয়েছেন ১৮ জন, এফ থেকে বি পেয়েছেন ৮ জন, সি থেকে বি পেয়েছে ৫, বি থেকে এ মাইনাস পেয়েছে ৪ জন ও ডি থেকে সি পেয়েছে ১ জন।

প্রসঙ্গত, চলতি বছরের গত ৮ ফেব্রুয়ারি রাজশাহী শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে পাসের হার ছিল ৮১ দশমিক ৬০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ৮টি জেলার ১ লাখ ২৯ হাজার ২৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে ৬৮ হাজার ৩৬ জন ছেলে এবং ৬০ হাজার ৯৮৯ জন মেয়ে শিক্ষার্থী। ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ২০১টি কেন্দ্রে ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৬১১ জন শিক্ষার্থী, মানবিক বিভাগে ৮০ হাজার ৯৬৪ জন এবং বাণিজ্য বিভাগে ১৩ হাজার ৩৮৭ জন পরীক্ষায় অংশ নেন।

এইচএসসি,পরীক্ষা,পুনঃনিরীক্ষণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত