ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দুই মাসের মধ্যে জবির ৪টি ভবন ভাঙ্গার নির্দেশ

দুই মাসের মধ্যে জবির ৪টি ভবন ভাঙ্গার নির্দেশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চারটি ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা দিয়ে ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এসব ভবন ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। এ ভবনগুলো খালি করতে হবে সাতদিনের মধ্যে। আর দুই মাসের মধ্যে এসব ভবন ভাঙতে হবে অন্যথায় রাজউক ব্যবস্থা নেবে।

গত শুক্রবার রাজধানীর উসমানী স্মৃতি মিলনায়তনে এক বৈঠকে বিষয়টি আলোচনায় নিয়ে আসেন নগর উন্নয়ন কমিটির আহ্বায়ক এবং গৃহায়ন ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।

জানা যায়, রাজধানীর পুরান ঢাকার অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ১৮ হাজার শিক্ষার্থীর এই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক শাখার চারটি ভবনই অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। তাই যেকোনো দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির আশঙ্কা রয়েছে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা আতঙ্কের মধ্যে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছেন।

এদিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে চিহ্নিত ভবনগুলোতে বিশ্ববিদ্যালয়ের অর্ধেকের বেশি শিক্ষার্থী নিয়ে ক্লাস, পরীক্ষা পরিচালনা করা হয়। এ মূহুর্তে ভবনগুলো খালি করে ফেললে পাঠদান কার্যক্রম বন্ধ হয়ে যাবে। তাছাড়া রাজউক নির্দিষ্ট করে বলেনি কোন চারটি ভবন ভাঙ্গতে হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, রাজউক কোন চারটি ভবন ঝুকিপূর্ণ সেটা নির্দিষ্ট করে বলেনি। তারা নির্দিষ্ট করে বলার পর সরকারকে জানাবো পরবর্তী করণীয় কি আমাদের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, রাজউক বলেছে চারটি ভবন ভাঙ্গতে হবে, কিন্তু কোন চারটা সেটা নির্দিষ্ট করেনি। আর বললেই কি ভাঙ্গা যায় নাকি, কতটা ঝুঁকিপূর্ণ সেটাও তো দেখতে হবে। ভবন গুলোতে ক্লাস কার্যক্রম চলে, এখন বিভাগগুলো সরিয়ে নিলে কোথায় ক্লাস করবে শিক্ষার্থীরা?

ঝুঁকিপূর্ণ,ভবন,নির্দেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত