ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইবি গুচ্ছ থেকে বেরিয়ে স্বতন্ত্র ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

ইবি গুচ্ছ থেকে বেরিয়ে স্বতন্ত্র ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান/বিবিএ/ ইঞ্জিনিয়ারিং/ ফার্ম) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বেলা সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সর্বমেট চারটি ইউনিট ক,খ,গ ও ঘ ভর্তি পরীক্ষা হবে। 'ক' ইউনিটে রয়েছে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ, বিজ্ঞান অনুষদ ও জীববিজ্ঞান অনুষদ। 'খ' ইউনিটের অন্তর্ভুক্ত রয়েছে কলা অনুষদ, আইন অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ। 'গ' ইউনিটে রয়েছে ব্যবসায় প্রশাসন অনুষদ। 'ঘ' ইউনিটে রয়েছে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষক অনুষদ ও আরবী ভাষা ও সাহিত্য বিভাগ।

জানা যায়, যে সকল ছাত্র-ছাত্রী ২০২১-২২ সনে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষা উত্তীর্ণ হয়েছে এবং যাদের ভর্তি নির্দেশিকায় উল্লেখিত যোগ্যতা থাকবে কেবল মাত্র তারই চার ইউনিট সমূহে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করতে পারবে। একই সাথে ভর্তি নির্দেশিকা উল্লেখিত শর্ত অনুযায়ী কোটায় আবেদন করতে পারবে।

আবেদন ফি হিসেবে নির্ধারণ হয়েছে ক ইউনিটে আবেদন ফি ৮৫০ টাকা, খ ইউনিটে ১০৫০, গ ইউনিটে ৬০০ ও ঘ ইউনিটে ৫০০ টাকা। আগামী মে মাসের ৭ তারিখ থেকে ইবিতে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ২৫ মে পর্যন্ত। প্রতি ইউনিটে ৮০ মার্কের এম সি কিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুলের জন্য ০.২৫ কাটা যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত সকল বিষয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ https://www.iu.ac.bd/ জানা যাবে।

এদিকে গতকাল বুধবার (১২ এপ্রিল) সিণ্ডিকেট সভায় এখন পর্যন্ত একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তে স্বতন্ত্র অবস্থানে বিশ্ববিদ্যালয় অনড় রয়েছে বলে জানান সিণ্ডিকেট সদস্য ও অর্থনীতি বিভাগের শিক্ষক মিথিলা তানজিল। তবে মহামান্য রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের আচার্য, তিনি সরাসরি কোন নির্দেশনা দিলে ইবি শিক্ষককেরা সম্মান দেখাবে বলে নিশ্চিত করেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়,ভর্তি বিজ্ঞপ্তি,প্রজ্ঞাপন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত