ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানীদের সংগঠন ‘বিপিএসএন’ প্রতিষ্ঠা

বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানীদের সংগঠন ‘বিপিএসএন’ প্রতিষ্ঠা

রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ও গবেষকদের পেশাদারিত্ব ও জ্ঞানগত উৎকর্ষ বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানীদের সংগঠন ‘বাংলাদেশ পলিটিক্যাল সায়েন্স নেটওয়ার্ক (বিপিএসএন)’। বিপিএসএন প্রতিষ্ঠা উপলক্ষ্যে শনিবার বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. হারুন-অর-রশিদের সভাপতিত্ব করেন।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক এবং রাষ্ট্রবিজ্ঞানে উচ্চ ডিগ্রিধারী বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণাকর্মে নিয়োজিত ব্যক্তিদের নিয়ে বিপিএসএন প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, মানুষ জন্মগত ভাবেই রাজনৈতিক। বিপিএসএন কোনো বিশেষ দলের আনুগত্য কিংবা কোনো দলকে সামনে রেখে প্রতিষ্ঠিত হয়নি, বাংলাদেশকে সামনে রেখে এগিয়ে যাবে। ৭২’র সংবিধানের চার মূলনীতি দৃঢ়ভাবে বাস্তবায়ন করবে।

ঢাকার বাইরের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক জুম প্লাটফর্মের মাধ্যমে সভায় যুক্ত ছিলেন। সংবাদ সম্মেলনে বিপিএসএন’র যাত্রা ও কমিটি ঘোষণা করা হয়। এই প্রতিষ্ঠানের কার্যক্রম আগামী দুই বছর পরিচালনার জন্য ২১-সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠন করা হয়।

এই কমিটির সভাপতি নির্বাচিত হন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, সহ-সভাপতি: অধ্যাপক ড. নাসিম আখতার হোসেন (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী (উপাচার্য, ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি চট্টগ্রাম), অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), ড. জালাজ ফিরোজ (সাবেক পরিচালক, বাংলা একাডেমি), সাধারণ সম্পাদক: অধ্যাপক ড. সাব্বীর আহমেদ (ঢাকা বিশ্ববিদ্যালয়), যুগ্মসম্পাদক: অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্ত্তী (ঢাকা বিশ্ববিদ্যালয়), কোষাধ্যক্ষ: অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব হোসেন (ঢাকা বিশ্ববিদ্যালয়), প্রচার ও প্রকাশনা সম্পাদক: ড. শরীফ আহমদ চৌধুরী (পরিচালক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেমোক্রেসি এন্ড ডেভেলপমেন্ট, ঢাকা)। সদস্য হিসেবে রয়েছেন- অধ্যাপক ড. মো: আনসার উদ্দীন (রাজশাহী বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবীর (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. নাছিমা খাতুন (ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. শামসুন্নাহার (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. রফিকুল ইসলাম (ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. এস. এম. হাসান জাকিরুল ইসলাম (শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট), ড. ফেরদৌস জামান (ইউজিসি) ড. মামুন আল মোস্তফা (ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. নিবেদিতা রায় (জগন্নাথ বিশ্ববিদ্যালয়), ড. আসমা বিনতে ইকবাল (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) নাজিয়া আরেফা (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) এবং শরিফুল ইসলাম (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়)।

‘জ্ঞানই শক্তি’ এই মূলমন্ত্র ধারণ করে সংগঠনটির প্রধান লক্ষ্য হচ্ছে- রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ও গবেষকদের পেশাদারিত্ব ও জ্ঞানগত উৎকর্ষ বৃদ্ধি, ১৯৭২ সালের সংবিধানের মৌলিক আদর্শ অনুসরণ, মুক্তচিন্তার বিকাশ, গণতান্ত্রিক প্রতিষ্ঠান-কাঠামো গঠনে সহায়ক ভূমিকা পালন, শান্তিপূর্ণ পন্থায় রাজনৈতিক সমস্যা সমাধানের ওপর গুরুত্বারোপ, সমতাভিত্তিক নাগরিক সুযোগ-সুবিধা, নির্বাচনের স্বচ্ছতার আবশ্যকতা তুলে ধরা, জনগণের ক্ষমতায়ন ও প্রগতিশীল আকাক্সক্ষা পূরণে সহায়ক ভূমিকা, সাংঘর্ষিক রাজনীতির আবর্ত থেকে বাংলাদেশের বের হওয়ার পথ অনুসন্ধান।

বাংলাদেশ,রাষ্ট্রবিজ্ঞান,গবেষক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত