ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইংরেজি মাধ্যমের শীর্ষে যেসব প্রতিষ্ঠান

ইংরেজি মাধ্যমের শীর্ষে যেসব প্রতিষ্ঠান

বাংলা মাধ্যমের চেয়ে দিনে দিনে ইংরেজি মাধ্যমের শিক্ষার চাহিদা বেড়েছে। সেজন্য রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে ইংরেজি মাধ্যমের প্রতিষ্ঠান এগিয়ে যাচ্ছে। তবে এখনও জেলা পর্যায়ের তুলনায় ঢাকার ইংরেজি মাধ্যমের প্রতিষ্ঠানগুলো শিক্ষার গুণগত মান বজায় রেখে চলছে।

ঢাকার ইংরেজি মাধ্যমের প্রতিষ্ঠান নিয়ে গবেষণা জরিপ প্রকাশ করেছে বেসরকারি প্রতিষ্ঠান নাসিমা-মোফাজ্জল ফাউন্ডেশন। সেই তালিকায় রয়েছে- স্কলাস্টিকা, মাস্টার মাইন্ড স্কুল, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, সানবিমস স্কুল এবং ম্যাপেল লিফ ইন্টারন্যাশনাল স্কুল।

নাসিমা-মোফাজ্জল ফাউন্ডেশনের পরিচালক সাঈদুর রহমান বলেন, ইংরেজি মাধ্যম প্রতিষ্ঠানগুলোর লেখাপড়া, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের যোগ্যতাসহ বিভিন্ন বিবেচনায় এই তালিকা করা হয়েছে। প্রথম সারিতে থাকা প্রতিষ্ঠানগুলো মানসম্পন্ন শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হয়।

ইংলিশ মিডিয়াম স্কুল হিসেবে স্কলাস্টিকা মানসম্মত শিক্ষা নিশ্চিত করেছে। এতে বছরে পর বছর স্কুলটিতে শিক্ষার্থীদের ভর্তির সংখ্যা বাড়ছে। এছাড়াও ‘এ’ লেভেল এবং ‘ও’ লেভেলে বরাবরই ভালো ফল করছে এখানকার শিক্ষার্থীরা।

মাস্টারমাইন্ড স্কুলের তথ্য বলছে- মাস্টারমাইন্ড স্কুল ঢাকায় শিক্ষার উৎকর্ষ বিকাশের পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সৃজনশীলতা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালন করছে।

অন্যদিকে, ধানমন্ডিতে অবস্থিত অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলে লেখাপড়া, শিক্ষার পরিবেশ, ফলাফল ও খেলাধুলায় শিক্ষার্থীরা এগিয়েছেন। কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশন (সিএআইই) এর সঙ্গে অনুমোদিত, যা শিক্ষার্থীদের কেমব্রিজ পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়। পাশাপাশি তারা এই প্রক্রিয়ায় আইএসও (২১০০১:২০১৮) সার্টিফিকেশনপ্রাপ্ত প্রথম প্রতিষ্ঠানও হয়ে উঠেছে।

এসব প্রতিষ্ঠান ছাড়াও সানবিমস স্কুল শিক্ষার সামগ্রিক বিষয় তুলে ধরে একজন শিক্ষার্থীকে কীভাবে সেরা শিক্ষার্থী হিসেবে গড়ে তোলা যায়, সেই লক্ষ্যে কাজ করছে বলেও জরিপে উল্লেখ করা হয়েছে। প্রতিষ্ঠানটি লেখাপড়া ও খেলাধুলায় ইতোমধ্যে নিজেদের সেরার তালিকায় নিয়ে গেছে। এছাড়াও রাজধানীর ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল একাডেমিক শ্রেষ্ঠত্বের পাশাপাশি প্রতিটি শিক্ষার্থীর সম্ভাবনাকে লালন করার প্রতিশ্রুতি নিয়ে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে শিক্ষা নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান নাসিমা-মোফাজ্জল ফাউন্ডেশন।

ইংরেজি মাধ্যম,শিক্ষা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত