ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশিপের সমাপনী অনুষ্ঠিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশিপের সমাপনী অনুষ্ঠিত

সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘রবীন্দ্র ইউনির্ভাসিটি ২য় আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপ-২০২৩’ এর চূড়ান্ত পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় রবির টেগোর লেকচার থিয়েটারে অর্থনীতি বিভাগের 'ইকোন এলিট' ও সমাজবিজ্ঞান বিভাগের 'চারুলতা'র মধ্যে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে চ্যাম্পিয়নের গৌরব অর্জন করে অর্থনীতি বিভাগের ইকোন এলিট।

চূড়ান্ত পর্বের বিতর্কে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো. শাহ্ আজম।

তিনি বলেন, বিতর্ক মানুষকে যৌক্তিক হতে শেখায়। বিতর্ক করলে জ্ঞানের পরিধি বাড়ে। ছাত্রজীবন হলো সৃজনশীল বিকাশ, শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে বিকাশ ও সম্ভাবনার সময়। শিক্ষার্থীরা যুক্তির মাধ্যমে দেশাত্মবোধকে ধারণ করে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে কাজ করবে। রবির শিক্ষার্থীদের কাছে সহ-শিক্ষামূলক কার্যক্রম অব্যাহত রাখতে এবং অনুপ্রেরণা দিতে বদ্ধ পরিকর।

রবির ডিবেটিং সোসাইটির উপদেষ্টা ও অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানা বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশে সহশিক্ষা কার্যক্রম অনেক কার্যকর ভূমিকা পালন করে। রবি ডিবেটিং সোসাইটির সবসময় প্রচেষ্টা থাকে শিক্ষার্থীদের জন্য নতুন নতুন প্লাটফর্ম তৈরি করে দেয়া যেন তারা মুক্ত বুদ্ধির চর্চা করতে পারে। ডিবেটিং সোসাইটির ভবিষ্যতে আরো বড় ধরনের আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

রবি আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপের সমাপনী পর্বে স্পিকার হিসেবে ছিলেন রবির প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলাম। এ সময় চূড়ান্ত বিজয়ী, রানার্সআপ ও সেরা বিতার্কিকদের মাঝে পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়। এরপর 'ছাত্রজীবন নয়, শিক্ষক জীবনই মধুর' শীর্ষক বিষয়ে রবির শিক্ষক ও শিক্ষার্থীদের এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছাত্র-শিক্ষকের এ বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে ছিলেন রবির ভিসি।

সিরাজগঞ্জ,রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত