মিঠামইন উপজেলায় ভিন্নধর্মী নৌকা স্কুল

শিশুদের স্কুলে আসতে হয় না, স্কুলই শিশুদের কাছে হাজির হয়

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৪:৫৯ | অনলাইন সংস্করণ

প্রায় ২ হাজার মানুষের বসবাস কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার হামিদ পল্লী গ্রামে। কিন্তু এখানে নেই কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠান। অর্থাৎ স্কুল, মক্তব, মাদ্রাসা কোনটিই নেই এখানে। বছরের প্রায় অর্ধেক সময় একটি দ্বীপের মতো জলবেষ্টিত থাকে এই গ্রাম। বাইরের জগতের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। যেখানে জীবিকার উপার্জনই অনেকটাই দুঃসাধ্য ব্যাপার সেখানে সন্তানদের লেখা-পড়ার জন্য নৌকায় করে এই প্রত্যন্ত অঞ্চল থেকে অনেকটা মূল ভূখণ্ডে অবস্থিত প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের লেখা-পড়া করানোর কথা চিন্তায়ও আসেনা। এ প্রেক্ষিতে ভিন্নধর্মী আয়োজন ‘হামিদ পল্লী নৌকা স্কুল’ গ্রামের শিশুদের অক্ষরজ্ঞান করে তোলা, পড়াশোনায় আগ্রহী করে তোলা এবং পরবর্তীতে মূলধারায় পড়ালেখার সাথে সংযুক্ত হওয়ার ক্ষেত্রে একটি বড় মাধ্যম হিসেবে কাজ করছে।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, DAM-UK এর সহায়তায় READ FOUNDATION, UK এর অর্থায়নে ঢাকা আহ্ছানিয়া মিশন Innovative Wetland Education Provision(IWEP) নামে একটি ইনোভেটিভ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটির আওতায় কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার ৪২০ জন শিক্ষার্থীদের নিয়ে ২টি ভাসমান নৌকা স্কুল ও ১০টি হাটিভিত্তিক চিলড্রেন লার্নি সেন্টার (সিএলসি) বা শিশু শিখন কেন্দ্র পরিচালিত হচ্ছে। এর মধ্যে প্রকল্পটির মূল ইনোভেশন, এর ২টি ভাসমান নৌকা। এ স্কুল ২টির ইনোভেটিভ এ্যাপ্রোচ স্থানীয় প্রেক্ষাপট ও বাস্তবতা বিবেচনাকে প্রথম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে নিয়ে ডিজাইন করা হয়েছে।

শিক্ষার্থীদের বিভিন্ন পয়েন্ট থেকে সংগ্রহ করা, স্কুল ছুটির পর পুনরায় ঐসব শিক্ষার্থীদের যথাস্থানে পৌছে দেয়া তার দায়িত্ব। এভাবে ২য় শিফ্টের জন্যও তিনি একই কাজ করেন। প্রতিটি নৌকায় শিক্ষার্থীদের দেখভাল করা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য শিক্ষিকার পাশাপাশি একজন নারী কেয়ারগিভার বা যত্নপ্রদানকারী থাকেন। যিনি সার্বক্ষণিক শিক্ষার্থীদের প্রতি যে কোন ধরনের অসঙ্গত আচরণ বা ঝুঁকির প্রতি নজর রাখেন। 

প্রকল্পের শিখন কেন্দ্র শুরুর পূর্বেই মাঠজরিপের মাধ্যমে শিশুদের শিক্ষায় অর্ন্তভুক্ত করা হয়েছে। শ্রেণীকক্ষ, ভাসমান এবং হাটি-ভিত্তিক যাই হোক, স্কুলগুলোতে একটি স্বাগত এবং কার্যকর শিক্ষার ক্ষেত্র তৈরি করতে আকর্ষণীয়ভাবে সজ্জিত করা হয়েছে। দৈনিক তিন ঘন্টা ও সাপ্তাহিক ছয় দিন এগুলোতে ক্লাস পরিচালিত হয়। প্রকল্পের সুনির্দিষ্ট উদ্দেশ্য মিঠামইন উপজেলার ৬ - ১৪ বছর বয়সী ৫৮৮ জন বিদ্যালয় বহির্ভূত শিশুরা যাতে টেকসই ও মানসম্পন্ন প্রাথমিক শিক্ষার সুযোগ পায় তা নিশ্চিত করা। 

মিঠামইন উপজেলা নির্বাহী অফিসার মো. এরশাদ মিয়া বলেন, নৌকা স্কুল ফলপ্রশু। এখানে বাচ্চাদের পড়ালেখার মান ভাল এবংতারা স্কুলে আসতেও বেশি আগ্রহী। হাওড় অঞ্চলে আনুষ্ঠানিক স্কুলগুলোতে ড্রপ-আউট-এর সংখ্যা বেশি হলেও নৌকা স্কুলে ড্রপ-আউট এর পরিমান অনেক কম। তাই এই এলাকায় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থার মাধ্যমে নৌকা স্কুল আরও বৃদ্ধি করা প্রয়োজন। 

মিঠামইন উপজেলা শিক্ষা অফিসার রুহুল আমিন বলেন, নৌকা স্কুলের শিক্ষার্থীরা যথেষ্ট সৃজনশীল। শিখন-শিক্ষণ পদ্ধতি শিশুবান্ধব হওয়ায় যতটুকু সম্ভবআনন্দঘন পরিবেশে শিক্ষা প্রদান করা হচ্ছে।এই এলাকার দরিদ্র পরিবারের শিক্ষা বঞ্চিত শিশুরা নৌকা স্কলের মাধ্যমে লেখা-পড়া শিখতে পারছে।

ঢাকা আহছানিয়া মিশনের শিক্ষা সেক্টরের যুগ্ম-পরিচালক মো. মনিরুজামান বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশনের শিক্ষা সেক্টর সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাসেবা প্রদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত রাখবে। 

প্রজেক্ট কো-অর্ডিনেটর এবিএম শাহাবুদ্দিন বলেন, এ প্রকল্পটিকে আমরা একটি সৃজনশীল প্রকল্প হিসেবে বিবেচনা করি। এর মূল কারণ হলো- স্থানীয় ভূপ্রাকৃতিক অবস্থান বিবেচনা করে অর্থাৎ শিক্ষার্থীদের দুর্গম যাতায়াত ব্যবস্থার কারণে এবং হাওড় অঞ্চল হওয়ায় শিক্ষার্থীদের স্কুলে না এনে স্কুল শিক্ষার্থীদের দোড়গোড়ায় বা তাদের অবস্থানের কাছাকাছি নিয়ে শিক্ষা ব্যবস্থা পরিচালনা করাই এই প্রকল্পের বিশেষত্ব।

উল্লেখ্য, নৌকা স্কুলগুলো বিভিন্ন হাটি থেকে শিক্ষার্থীদের সংগ্রহ করে, নৌকাতেই ক্লাস পরিচালনা করে। শিশুদের নৌকা স্কুলে আসতে হয় না, স্কুলই তাদের কাছে চলে যায়। ফলে শিশুরা যেমন নিরাপদ থাকে, সকল অভিভাবক নিরাপদ ও নিরাপত্তা বোধ করে ও নিশ্চিন্তে থাকতে পারে।  প্রতিটি নৌকা স্কুলে একজন মাঝি সার্বক্ষণিক নৌকা পরিচালনা করেন।

এ প্রসঙ্গে মুক্তিযোদ্ধা আব্দুল হক সরকারি কলেজের সহকারী অধ্যাপক জহরলাল দাস বলেন, নৌকা স্কুলের বিশেষত্ব হলো বর্ষা মৌসুমে শিক্ষার্থীরা স্কুলে আসে না বরং স্কুলই শিক্ষার্থীদের কাছে যায়। ফলে শিক্ষার্থীরা শিক্ষার প্রতি আগ্রহী হয়ে একটি আনন্দঘন পরিবেশে শিক্ষা গ্রহণ করে। তবে এই শিক্ষা পরিচালনা জন্য যথেষ্ট প্রশিক্ষণ প্রদান করা প্রয়োজন এবং সুদূর প্রসারী চিন্তা-ভাবনা করা দরকার। 

উল্লেখ্য, এই প্রকল্পে আর্থিক সহযোগিতাদানকারী ইউকেভিত্তিক সংগঠন ‘রীড ফাউন্ডেশন’ ঢাকা আহ্ছানিয়া মিশনকে দীর্ঘদিন বিভিন্ন বিশেষায়ীত প্রকল্প যেমন পথশিশুদের জন্য ড্রপ-ইন-সেন্টারভিত্তিক সেবা প্রদানে সহযোগিতা, দরিদ্র মানুষের মধ্যে খাবার বিতরণ, শিক্ষা সেবা ইত্যাদি প্রকল্পে সহযোগিতা দিয়ে আসছে। এ প্রকল্পগুলোর জন্য ঢাকা আহ্ছানিয়া মিশনের সহযোগী সংগঠন ডাম-ইউকে মধ্যস্থতা করে থাকে।