ব্যাবিলন গ্রুপের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ১৮:৪১ | অনলাইন সংস্করণ

দেশের অন্যতম প্রধান তৈরি পোশাক রপ্তানীকারক প্রতিষ্ঠান ব্যাবিলন গ্রুপ তাদের মিরপুরস্থ কর্পোরেট অফিসে সম্প্রতি সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেছে।

‘ব্যাবিলন শিক্ষাবৃত্তি প্রকল্প’ শিরোনামের এই ১০ম আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সলিমুল্লাহ খান, বাংলাদেশি চিন্তাবিদ ও লেখক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যানুরাগী জনাব ইলাহী দাদ খান।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাবিলন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আরিফ ভুঁইয়া। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাবিলন গ্রুপের পরিচালকমন্ডলীসহ বিশ্বের নামকরা ক্রেতা সংস্থার প্রতিনিধিগণ, বিভিন্ন তৈরী পোশাক রপ্তানীকারক প্রতিষ্ঠানের পরিচালক ও প্রতিনিধি, ব্যাবিলন গ্রুপের কর্মকর্তাগণ এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ।

১৯৮৬ সালে তৈরি পোশাক রপ্তানী খাতে পদার্পণ করার পর থেকেই ব্যাবিলন গ্রুপ সামাজিক দায়বদ্ধতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থেকেছে। দুঃস্থ জনগোষ্ঠীর মাঝে প্রতিবছর শীতবস্ত্র প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে সাহায্য প্রদান, আর্থিকভাবে স্বাবলম্বিতা অর্জনের জন্য ও কর্মীদের জীবনমান উন্নয়নের জন্য- প্রয়োজনীয় সাহায্য প্রদান, নিয়মিত রক্তদান কর্মসূচী, বিনামূল্যে স্বাস্থ্য শিবির, বৃক্ষরোপন কর্মসূচী, কর্মীদের সৃজনশীল প্রতিভা বিকাশে বার্ষিক সাহিত্য পত্রিকা ‘ব্যাবিলন কথকতা’ প্রকাশসহ বিভিন্ন প্রকার উদ্যোগ ব্যাবিলন গ্রুপের নিয়মিত সামাজিক কার্যক্রম।

ব্যাবিলন শিক্ষাবৃত্তি ব্যাবিলন গ্রুপের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচীগুলোর মধ্যে অন্যতম। এটি কেবল একটি খণ্ডকালীন উদ্যোগ নয়, ব্যাবিলন গ্রুপ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সাফল্যের দ্বারপ্রান্ত পর্যন্ত পৌঁছানোর জন্য নিয়মিত তদারকি করে আসছে। শিক্ষাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনেকেই আজ বুয়েট শিক্ষক, চিকিৎসক, নৌবাহিনীর প্রকৌশলী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন মর্যাদাপূর্ণ পর্যায়ে আসীন। ২০০৮ সালে যাত্রা শুরু হয়েছিল ২৮জনকে নিয়ে, ২০২৪ সালে সে সংখ্যা ৭০০ জন ছাড়িয়ে গেছে। এ বছর মোট ৪১ জন শিক্ষার্থীকে দেয়া হবে এই বৃত্তি, যা তারা মোট চারটি কিস্তিতে পাবেন তাদের উচ্চমাধ্যমিক পড়াকালীন।  

প্রধান অতিথি জনাব সলিমুল্লাহ খান বলেন, শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ একটি জাতির, দেশের, পরিবারের শ্রেষ্ঠ বিনিয়োগ। ব্যাবিলনের পক্ষ থেকে এই যে বিনিয়োগ এটাও শ্রেষ্ঠ বিনিয়োগ, এখানে কোনো মুনাফা নেই কিন্তু অমূল্য মুনাফা হলো কিছু শিক্ষিত মানুষ তৈরিতে সহায়তা করা। 

বিশেষ অতিথি জনাব ইলাহী দাদ খান বলেন, শিক্ষা সুযোগ নয় শিক্ষা অধিকার। যে সকল শিক্ষার্থী মেধা দিয়ে তাদের এ অধিকার অর্জন করতে পেরেছেন তিনি তাদের স্বাগত জানান এবং এ সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখতে পরামর্শ প্রদান করেন। 

অনুষ্ঠানের সভাপতি জনাব আরিফ ভুঁইয়া বৃত্তিপ্রাপ্ত সকল ছাত্রছাত্রীদের অভিনন্দন জানান এবং ভালোভাবে পড়াশুনা করে সঠিক মানুষ হবার পরামর্শ দেন। তিনি বলেন বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা সাফল্য ধরে রাখতে পারবে, তারা যাতে ভবিষ্যতে অপরের জন্য এমন সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।