ইবিতে ‘ডিজিটাল স্কিলস ফর স্টুডেন্ট ট্রেনিং প্রোগ্রাম’ অনুষ্ঠিত 

প্রকাশ : ১৯ মে ২০২৪, ১৬:৩০ | অনলাইন সংস্করণ

  ইবি প্রতিনিধি

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে ‘ডিজিটাল স্কিলস ফর স্টুডেন্ট ট্রেনিং প্রোগ্রাম’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (১৯ মে) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের পরমাণুবিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ১০২ নম্বর কক্ষে এবং এই প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এতে ইসলামী বিশ্ববিদ্যালয় ডিজিটাল স্কিলস ফর স্টুডেন্ট ট্রেনিং প্রোগ্রামের ম্যানেজিং কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ রবিউল হকের সভাপতিত্বে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আইসিটি ডিভিশনের ই ডি জি ই (এনহেন্সিং ডিজিটাল গাভার্ণমেন্ট এন্ড ইকোনমি) প্রজেক্টের পরিচালক এবং যুগ্ম-সচিব মোঃ সাখাওয়াত হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, ডিজিটাল স্কিলস ফর স্টুডেন্ট ট্রেনিং প্রোগ্রামের সমন্বয়ক প্রফেসর ড. মোঃ ফারুকুজ্জামান খান এবং ইডিজিই প্রজেক্টের স্মার্ট লিডারশীপ একাডেমির স্পেশালিস্ট ড. মোঃ মাজহারুল হক এবং সফট বিডি লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার আতিকুল ইসলাম খান প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, শিক্ষার উদ্দেশ্য হল শিক্ষার্থীদেরকে এমপাওয়ারড্ করা। জ্ঞান এবং দক্ষতা অর্জনের মাধ্যমে প্রাত্যহিক জীবনে তারা নিজেকে যেন যোগ্য বলে মনে করতে পারে এই আত্মবিশ্বাস তৈরি করা। তাদেরকে হাতে-কলমে শিক্ষা দিয়ে কেজো করে তোলা।

তিনি বলেন, বাজারে আমার অবস্থান তৈরি করার জন্য নিজেকে যোগ্য করে তুলতে হবে। জ্ঞান, প্রশিক্ষণ এবং প্রযুক্তির সঠিক সমন্বয় ঘটিয়ে শিক্ষার্থীদেরকে টিকে থাকার জন্য যোগ্য করে তৈরি করতে হবে।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সোহানুর রহমান এবং নাবিলা আনজুম নিশু।

উল্লেখ্য, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইডিজিই (এনহেন্সিং ডিজিটাল গাভার্ণমেন্ট এন্ড ইকোনমি) প্রোজেক্টের অধীনে ৮০ হাজার শিক্ষার্থীকে এমপাওয়ারড্ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই ট্রেনিংয়ের মধ্য দিয়ে শিক্ষার্থীরা জরুরি বিভিন্ন কম্পিউটার প্রোগ্রামিংয়ে দক্ষতা অর্জনের পাশাপাশি জব মার্কেট, কার্যকরী ব্যবসায়িক যোগাযোগ, প্রফেশনাল ওয়ার্কপ্লেস সম্পর্কে জানবে। এবং  কোর্স শেষে শিক্ষার্থীকে একটি সার্টিফিকেট দেয়া হবে।