এইচএসসির ফলাফল

চাঁপাইনবাবগঞ্জে ২ শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ পাস করেনি

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ০৯:৪৯ | অনলাইন সংস্করণ

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ সদরের দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় পাস করেনি কোন শিক্ষার্থীরা। সফিউর রহমান আইডিয়াল কলেজ ও চকঝগড়ু হাইস্কুল অ্যান্ড কলেজ  থেকে মোট ১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও, তারা কেউই পাস করেনি। মঙ্গলবার বেলা ১১টায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সব বোর্ডের ফলাফলের যে সারসংক্ষেপ তৈরি করেছে, তা থেকে এ তথ্য জানা গেছে।

ফলাফলে দেখা যায়, সফিউর রহমান আইডিয়াল কলেজ থেকে দুটি বিভাগ থেকে অংশ নিয়েছে মোট ১২ শিক্ষার্থী। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে্ একজন ও মানবিক বিভাগ থেকে অংশ নিয়েছে ১১জন। তাদের কেউই এইচএসসি পরীক্ষায় পাস করেনি। অন্যদিকে চকঝগড়ু হাইস্কুল অ্যান্ড কলেজে মানবিক বিভাগ থেকে ১জনই এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন, তিনিও ফেইল করেছেন।

শিক্ষার্থীরা জানিয়েছেন, কোটা বিরোধী আন্দোলনে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া ছাত্র-ছাত্রীরাও ছিলেন। যার ফলে তারা মনযোগ দিয়ে পড়ালেখা করতে না পারায় ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেননি।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট কলেজ নামে আরেকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ফলাফলের অবস্থা একই রকম। ওই কলেজ থেকে মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ৩জন। তাদের ৩ জনের মধ্যে দুজনই ফেল করেছে। প্রতিষ্ঠানটিতে আছে ১৭ জন শিক্ষক। ২০০৫ সালে ভোলাহাট উপজেলার সদর ইউনিয়নের ইমামনগর বাজার এলাকায় কলেজটি স্থাপিত হয়।

নাচোল উপজেলার ঝলঝলিয়া ইসলামি সমাজ কল্যাণ আলিম মাদ্রাসা সাধারণ বিভাগ থেকে আলিম পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১০ শিক্ষার্থী। তাদের মধ্যে ৫জন পাস করেছে। অন্যদিকে বাকি আরও ৫জন ফেইল করেছে।

শিবগঞ্জ উপজেলার চৈতন্যপুর আলিম মাদ্রাসা থেকে ১২জন পরীক্ষায় অংশ নিয়েছেন। সাধারণ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়া এইসব শিক্ষার্থীর মধ্যে ৩জন পাস করলেও বাকিরা সবাই ফেইল করেছে।
এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও শিক্ষা) আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, মঙ্গলবার বেলা ১১টায় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা হয়েছে। এতে চাঁপাইনবাবগঞ্জের কিছুকিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রেজাল্ট খারাপ করেছে। তাদের বিষয়ে খোঁজ খবর নিয়ে উপানুষ্ঠানিক শিক্ষা বুর‍্যোর মাধ্যমে পাঠদানের সুযোগ করে দেওয়া হবে।