ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থেকে মুক্ত ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (২১ অক্টোবর) বেলা ১১টা থেকে সায়েন্সল্যাব মোড়ে এ আন্দোলন শুরু হয়। এরপর দুপুরে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তারা।

দাবি আদায়ে সকাল থেকে পৃথক পৃথক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে জড়ো হতে থাকেন। দুপুর দুইটায় শেষ খবর পাওয়া পর্যন্ত সাইন্সল্যাব, নিউ মার্কেট ও নীলক্ষেত এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

‘টু জিরো টু ফোর-অ্যাফিলিয়েটেড নো মোর’, ‘শিক্ষা না বাণিজ্য-শিক্ষা শিক্ষা’, ‘ঢাবির প্রহসন মানি না মানব না’, ‘ঢাবির জায়গায় ঢাবি থাক-সাত কলেজ মুক্তি পাক’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, শেখ হাসিনা সরকারের অপরিকল্পিত অধিভুক্তকরণের খেসারত দিচ্ছেন তারা। পাশাপাশি সেবা নিয়েও সন্তুষ্ট নন তারা। শিক্ষার্থীদের অভিযোগ, ঢাবির রেজিস্ট্রার বিল্ডিংয়ে তাদের হয়রানির শিকার হতে হয়।

আন্দোলনের সংগঠক ও ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান বলেন, আমাদের ৭টি কলেজ দীর্ঘদিন থেকে বৈষম্যের শিকার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে বের হয়ে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেতে চাই না। আমরা এই বৈষম্য থেকে বের হয়ে একটি স্বতন্ত্র প্লাটফর্ম চাই। সেটি হতে পারে একটি বিশ্ববিদ্যালয়। এই দাবি নিয়ে আমরা আজ অবরোধ করেছি।

আবা/এসআর/২৪

নীলক্ষেত,বিক্ষোভ,শিক্ষার্থী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত