মৃত্যুর ছয়মাস পর প্রকাশ পাচ্ছে পরীর সিনেমায় লালনের শেষ গান

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ১৬:১৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন সংস্করণ

পরীমণি অভিনীত ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ সিনেমায় গান লেখেন পুলিশ সুপার দেওয়ান লালন। গত বছর না-ফেরার দেশে চলে গেছেন তিনি। মৃত্যুর প্রায় ছয় মাস পর প্রকাশ পাচ্ছে তার লেখা শেষ গান ‘সারেং ছাড়া জাহাজ চলে’।

জানা গেছে, মঙ্গলবার (০৩ জানুয়ারি) বিকাল ৫টায় বঙ্গ বিডির ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে দেওয়ান লালনের লেখা শেষ এই গানটি। শফি মণ্ডলের গাওয়া গানে ঠোঁট মিলিয়েছেন সিয়াম আহমেদ ও পরীমণি। গানটির সুর ও সংগীত ইমন চৌধুরী। 

‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’-এর পরিচালক আবু রায়হান জুয়েল বলেন, ‘সারেং ছাড়া জাহাজ চলে’ দেওয়ান লালন ভাইয়ের লেখা শেষ গান। তিনি আমাদের মাঝে নেই, কিন্তু তার লেখা গানগুলোর মাধ্যমে তিনি সবসময় আমাদের মাঝে বেঁচে থাকবেন। এই গানের মাধ্যমে আমরা তাকে স্মরণ করি।’ 

গীতিকার ও লেখক হিসেবে বেশ জনপ্রিয় ছিলেন পুলিশ কর্মকর্তা দেওয়ান লালন আহমেদ। করোনা মহামারির সময় পুলিশ সদস্যদের মনোবল বাড়াতে তার লেখা ‘দুঃসময়ের হাল ধরা নাবিক মানবিক আর নির্ভীক-বাংলাদেশ পুলিশ’ শিরোনামের গানটি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবে বেশ জনপ্রিয়তা পায়। গানটিতে সুর ও কণ্ঠ দেন শিল্পী অটামনাল মুন।

দেওয়ান লালন আহমেদের পাঁচ শতাধিকের বেশি গান রয়েছে। সিনেমা, নাটক, সমসাময়িক বিষয়, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, মা-বাবা, প্রেম-বিরহ নিয়ে তার গান উল্লেখযোগ্য। এ ছাড়া তিনি মাটি মানুষের চিরায়ত বোধের লোকগান, লালন ফকিরের মানুষতত্ত্ব নিয়েও গান লিখেছেন।

গত বছরের ১৪ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দেওয়ান লালন আহমেদ।মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে যান।