ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নায়ক রাজের জন্মদিন আজ

নায়ক রাজের জন্মদিন আজ

বাংলাদেশের চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ রাজ্জাকের ৮২ তম জন্মদিন আজ। ১৯৪২ সালের আজকের এই দিনে তিনি কলকাতার টালিগঞ্জের নাকতলার ৮ নম্বর বাড়িতে জন্মগ্রহণ করেন। সময়ের পরিক্রমায় তিনি হয়ে ওঠেন এই বাংলার সিনেমাপ্রেমীদের আপনজন। তাই তিনি সবার ভালোবাসার ‘নায়করাজ’ খেতাব পান।

নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে রোববার (২২ জানুয়ারি) রাত থেকে সাধারণ মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানান। তার পাশাপাশি নায়করাজ রাজ্জাকের সঙ্গে কাটানো স্মৃতির কথা লিখেছেন তারকারা।

চলচ্চিত্রে নায়ক হওয়ার অদম্য স্বপ্ন ও ইচ্ছা নিয়ে রাজ্জাক ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ে সিনেমার ওপর ডিপ্লোমা করেন। এরপর কলকাতায় ফিরে এসে ‘শিলালিপি’ ও আরও একটি সিনেমায় অভিনয় করেন। তবে ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়লে পরিবার-পরিজনসহ ঢাকায় চলে আসেন। ঢাকায় এসে রাজ্জাক ‘উজালা’ সিনেমায় পরিচালক কামাল আহমেদের সহকারী হিসেবে কাজ শুরু করেন।

রাজ্জাক প্রায় ১৬টি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেছেন। তার প্রথম প্রযোজিত ও পরিচালিত ছবিটির নাম ‘অনন্ত প্রেম’। তারপর ‘মৌ চোর’, ‘বদনাম’, ‘অভিযান’, ‘সৎ ভাই’, ‘চাপা ডাঙ্গার বউ’, ‘প্রেমের নাম বেদনা’, ‘বাবা কেন চাকর’ ইত্যাদি ছবি নির্মাণ করেন।

রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে নীল আকাশের নিচে, ময়নামতী, মধু মিলন, পিচ ঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া, কী যে করি, অবুঝ মন, রংবাজ, বেঈমান, আলোর মিছিল, অশিক্ষিত, অনন্ত প্রেম, বাদী থেকে বেগম, ছুটির ঘণ্টা ইত্যাদি। প্রায় ৩০০ সিনেমায় নায়ক হিসেবে অভিনয় করেছেন রাজ্জাক।

২০১৭ সালের ২১ আগস্ট আনন্দলোকের মায়া ত্যাগ করে অনন্তলোকের পথে পাড়ি জমান রাজ্জাক। তাই জন্মদিনে চলচ্চিত্রের মানুষেরা তার প্রতি শুভেচ্ছা রাখার পাশাপাশি করছেন প্রার্থনা।

নায়করাজ,জন্মদিন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত