শর্তসাপেক্ষে ভারতীয় ছবি আমদানিতে সম্মত সম্মিলিত চলচ্চিত্র পরিষদ

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৭ | অনলাইন সংস্করণ

সম্মিলিত চলচ্চিত্র পরিষদ দেশে ভারতীয় ছবি আমদানিতে সম্মত হয়েছে। রোববার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের কাছে এ সংক্রান্ত প্রস্তাবনা উপস্থাপন করেন তারা। তবে এক্ষেত্রে বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছেন তারা।

পরে তথ্যমন্ত্রী বলেন, আপনারা সবাই একমত হয়ে নির্দিষ্ট কিছু শর্তে ভারতীয় হিন্দি ছবি আমদানির ব্যাপারে একমত হয়েছেন। অতীতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আমার কাছে দাবি করা হয়েছিল ভারতীয় হিন্দি ছবি আমদানির জন্য। আমি বারবার বলে এসেছি যে, সব সমিতি যদি একমত হয় তাহলে বাস্তবায়ন সম্ভব, না হলে সেক্ষেত্রে আমরা কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারবো না। আপনারা একমত হয়েছেন, সবাই স্বাক্ষর করেছেন। একমত হওয়ার জন্য আপনাদের ধন্যবাদ।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তথ্যমন্ত্রী বলেন, ‘শিল্পী সমিতি, পরিচালক সমিতি, প্রযোজক সমিতি, প্রদর্শক সমিতি, পরিবেশক সমিতিসহ সবাই এ ব্যাপারে একমত হয়েছে। সুতরাং এ ব্যাপারে পদক্ষেপ নিতে আর কোনো অসুবিধা নেই।’

হাছান মাহমুদ জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে এসব শর্ত বা দাবির বিষয়ে তিনি আলাপ করবেন। এরপর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

তথ্যমন্ত্রী বলেন, প্রকৃতপক্ষে আমাদের দেশে সিনেমা ভালো হচ্ছে আগের তুলনায় এবং অনেক সিনেমা বক্স অফিস হিট করছে কিন্তু এখনো প্রতি সপ্তাহে ভালোভাবে চালানোর মতো সিনেমা সবসময় হচ্ছে না, এটি বাস্তবতা। আপনারা সুচিন্তিতভাবে একটি প্রস্তাব দিয়েছেন যে নির্দিষ্ট কিছু ভারতীয় হিন্দি ছবি যদি আমদানি হয় তাহলে অনেকে আবার হলমুখী হবে এবং বাংলা ছবিও বা আমাদের ছবিও দেখতে যাবে।

চলচ্চিত্র পরিষদের প্রস্তাবনা অনুযায়ী, পরীক্ষামূলকভাবে দুই বছরের জন্য ভারতীয় সিনেমা আমদানি করা হবে। প্রথম বছর ১০টি এবং পরের বছর আটটি ভারতীয় সিনেমা আমদানি করা হবে। সিনেমা হলে বছরের ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ ২০ সপ্তাহ আমদানির সিনেমা প্রদর্শনের সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন তারা।

হাছান মাহমুদ বলেন, ‘আমরা আপনাদের প্রস্তাব অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করবো। বিষয়টি প্রধানমন্ত্রীর নজরেও আনতে হবে। আমি ইতোমধ্যে বলেছি, আপনারা যে আসবেন আজ, সেটিও তাকে জানিয়েছিলাম। আমরা এখন কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারবো।’