ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের তৃতীয় মৃত্যুবার্ষিকী

কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের তৃতীয় মৃত্যুবার্ষিকী

আজ ৬ জুলাই, বাংলা গানের কিংবদন্তি শিল্পী এন্ড্রু কিশোরের তৃতীয় প্রয়াণ দিবস আজ। তিনি প্লেব্যাক সম্রাট হিসেবেও সমাদৃত। তিন বছর হয়ে গেল তিনি নেই চোখের দেখায়। তবে ১৫ হাজারেরও বেশি গান গেয়ে আগের মতোই শ্রোতাদের মণিকোঠায় জীবন্ত হয়ে আছেন।

বাংলা সিনেমায় প্লেব্যাক শিল্পী হিসাবে তিনি তিন দশকেরও বেশি সময় একাই রাজত্ব করেছেন।

মানুষের সুখ-দুঃখ, হাসি-আনন্দ, প্রেম-বিরহ সব অনুভূতির গানই তার কণ্ঠে পেয়েছে অনন্য মাত্রা। তার শত শত কালজয়ী গান এখনও মানুষের মুখে মুখে। এর মধ্যে ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‌‘হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘কারে দেখাব মনের দুঃখ গো’ বা ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’, ‘আমি চিরকাল প্রেমের কাঙাল’, ‘এক জনমে ভালোবেসে ভরবে না মন, ভরবে না’সহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান আজও তাকে বাঁচিয়ে রেখেছে।

শারীরিক অসুস্থতার জন্য ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর এন্ড্রু কিশোরকে সিঙ্গাপুরে পাঠানো হয়। সেখানে যাওয়ার পর ১৮ সেপ্টেম্বর তার শরীরে ধরা পড়ে ক্যানসার। সিঙ্গাপুরে তিনি কয়েক মাস চিকিৎসা নেন। পরে চিকিৎসকরা হাল ছেড়ে দিলে তাকে নিজের ইচ্ছাতেই ২০২০ সালের ২০ জুন রাজশাহীতে আনা হয়।

এরপর তিনি মহানগরীর মহিষবাথানে বোন ডা. শিখা বিশ্বাসের বাসায় বসবাস শুরু করেন। ওই সালের ৬ জুলাই সন্ধ্যায় তিনি মারা যান। পরে ১৫ জুলাই রাজশাহী সার্কিট হাউস-সংলগ্ন খ্রিস্টান কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

কিংবদন্তি,এন্ড্রু,শিল্পী,মৃত্যুবার্ষিকী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত