মাইকেল জ্যাকসনের জন্মদিন আজ

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ১৪:৩৮ | অনলাইন সংস্করণ

আজকের দিনেই পৃথিবীর আলো দেখেছিলেন জনপ্রিয় পপ তারকা মাইকেল জ্যাকসন। মঙ্গলবার (২৯ আগস্ট) কিংবদন্তি এই মিউজিশিয়ানের ৬৬তম জন্মদিন।

পপ সংগীতকে পৃথিবীর আনাচে-কানাচে ছড়িয়ে দিয়েছিলেন মাইকেল জ্যাকসন। গানের প্রতি ভালোবাসা আর সাধনা তাকে নিয়ে গিয়েছিল সর্বকালের সেরা সংগীতশিল্পীদের তালিকার প্রথম সারিতে। শুধু তাই নয়, ‘কিং অব পপ’ নামেও খ্যাতি পান তিনি। তবে মাইকেল জ্যাকসন পৃথিবী ছেড়ে চলে গেলেও তার অবিস্মরণীয় সব গান মানুষের মনে আজও গেঁথে আছে।

১৯৫৮ সালের ২৯ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানার গ্যারেতে জন্মগ্রহণ করেন মাইকেল জ্যাকসন। পৃথিবীর ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল বিক্রিত অ্যালবাম সঙ্গীত শিল্পীদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। জ্যাকসন পরিবারের ৮ম সন্তান মাইকেল। ১৯৬৩ সালে মাত্র ৫ বছর বয়সে পেশাদার সঙ্গীত শিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন।

১৯৮৭ সালের ‘স্মুথ ক্রিমিনাল’ গানে মাইকেল জ্যাকসন ৪৫ ডিগ্রি ঝুঁকে গিয়ে যে নৃত্য পরিবেশন করেছিলেন, তা বিখ্যাত হয়ে আছে ইতিহাসে। কয়েক দশক ধরে এই বিস্ময় সবার মনে ছিল যে, কীভাবে এমন অসাধ্য সাধন করেছিলেন তিনি। তবে ২০১৮ সালে জানা যায়, মূলত বিশেষ প্রজাতির জুতা পরেই ‘গ্র্যাভিটি ডিফাইং লিনিং’ ভঙ্গিটি করেছিলেন জ্যাকসন। পরবর্তী সময়ে এই জুতা নিলামে ওঠে এবং ৬ লাখ ডলারে বিক্রি হয়।

১৯৬৪ সালে তার বড় ভাইয়েরা মিলে একটি ব্যান্ড গঠন করে, ‘জ্যাকসন-ফাইভ’ নামের সেই ব্যান্ডের সদস্য ছিলেন তিনিও। প্রায় সাত বছর ভাইদের সঙ্গে গান করার পর ১৯৭১ সালে ‘মোটাউন রেকর্ডস’র মাধ্যমে একক ক্যারিয়ারে নজর দেন এই পপ তারকা।

১৯৯৪ সালে প্রিসলির কন্যা লিসা ম্যারি প্রিসলিকে বিয়ে ‘কিং অব পপ’ খ্যাত মাইকেল জ্যাকসন। তবে খুব বেশিদিন টেকেনি তাদের সেই সংসার। বিয়ের দুই বছরের মাথায় বিবাহবিচ্ছেদ করেন তারা।

মাইকেল জ্যাকসনের অন্যতম জনপ্রিয় গান ‘স্ক্রিম’। এটি ১৯৯৫ সালে প্রকাশ হয়েছিল। গানটির ভিডিও বানাতে ৭০ লাখ ডলার ব্যয় করেছিলেন তিনি। যার ফলে সর্বকালের অন্যতম ব্যয়বহুল মিউজিক ভিডিও ছিল এটি।

২০০৯ সালের মাঝামাঝি সময় লন্ডনে তার পরবর্তী কনসার্টের সব আয়োজন সম্পন্ন, এমনকি টিকিটও বিক্রি শেষ। এর মধ্যেই ২৫ জুন মারা যান মাইকেল জ্যাকসন। মুহূর্তেই যেন থমকে যায় বিশ্বের সংগীতাঙ্গন।

মার্কিন গণমাধ্যম ‘টিএমজেড’-এ প্রথম প্রকাশিত হয় জনপ্রিয় এই পপ তারকার মৃত্যুর খবরটি। এ দিন পাঠকের চাপে রীতিমতো তাদের ওয়েবসাইট ক্র্যাশ করে। এমনকি সার্চ ইঞ্জিন গুগল পর্যন্ত আধা ঘণ্টার জন্য সাইবার জটিলতায় পড়েছিল।