ছবির ভুলে আসামি! বিব্রত জেবা জান্নাত

প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩, ২১:২০ | অনলাইন সংস্করণ

এ যেনো অপরাধ না করেও অপরাধী! কথাটা ছোট পর্দার অভিনেত্রী ও মডেল জেবা জান্নাতের ক্ষেত্রে খাটে। কেননা, কেবলমাত্র নামের মিল থাকায় সংবাদমাধ্যমের কাঠগড়ায় দাঁড়াতে হলো তাকে। যা খুবই বিব্রতকর বলে ক্ষোভ প্রকাশ করেছেন অভিনেত্রী। 

ঘটনার সূত্রপাত্র আজকের একটি মামলার রায়। অর্থ আত্মসাতের অভিযোগে জেবা চৌধুরী জয়া ওরফে ফরিদা পারভীন নামের এক নারীকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। 

এই সংক্রান্ত একটি খবর সকাল থেকেই অনলাইন গণমাধ্যমগুলোতে প্রকাশ হয়েছে। সেই সংবাদে ব্যবহৃত হয়েছে পরিচিত মুখ, জনপ্রিয় অভিনেত্রী জেবা জান্নাতের ছবি। অথচ জেবা চৌধুরী জয়া ওরফে ফরিদা পারভীন তিনি নন। অন্য কোনো অভিনেত্রী। 

বিষয়টি জেবার দৃষ্টিগোচড় হলে ফেসবুক পোস্টের মাধ্যমে গণমাধ্যম কর্মীদের দৃষ্টিআকষর্ণ করেন। একই সঙ্গে ক্ষোভও ঝাড়েন। 

অভিনেত্রী জেবা জান্নাত বলেন, বেশকিছু গণমাধ্যমে জেবা চৌধুরীর জায়গায় আমার ছবি ব্যবহার করা হয়েছে। ওই নিউজে আমার ছবি দেখে আমি তো আকাশ থেকে পড়েছি। সেটা দেখে আমার পরিচিতজনরা সবাই আমাকে ছবি পাঠাচ্ছেন। তারা আমাকে নিয়ে টেনশন করছেন। আমার জন্য এটা সত্যিই বিব্রতকর।

গণমাধ্যমের দায়িত্বশীলতা নিয়েও প্রশ্ন তোলেন এই অভিনেত্রী। তার ভাষ্য, দেশের প্রথম সারির গণমাধ্যমের নিউজ/ছবির ক্রস চেক করবে না? সামনে যেটা পাবে সেটা নিয়েই নিউজ পাবলিশ করে দেবে? এটা তো ঠিক না।

উল্লেখ্য, অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় জেবা চৌধুরী জয়া ওরফে ফরিদা পারভীনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৯ আগস্ট) ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মুজাহিদুল ইসলাম এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামি পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।