ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এ টি এম শামসুজ্জামানের ৮২তম জন্মদিন আজ

এ টি এম শামসুজ্জামানের ৮২তম জন্মদিন আজ

আবু তাহের মোহাম্মদ শামসুজ্জামান। ঢাকাই চলচ্চিত্রের শক্তিমান একজন অভিনেতা। তবে চলচ্চিত্রে এ টি এম শামসুজ্জামান নামেই পরিচিত তিনি। আজ (১০ সেপ্টেম্বর) কিংবদন্তি এই অভিনেতার ৮২তম জন্মদিন।

এ টি এম শামসুজ্জামান একাধারে ছিলেন কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার, চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা। ক্যারিয়ারে অসংখ্য সিনেমায় অভিনয় করে হৃদয় ছুঁয়ে গেছেন দর্শকদের। তবে জীবনের শেষ সময়টা বেশ কষ্টে কেটেছে এ টি এম শামসুজ্জামানের। পাশাপাশি ভীষণ আক্ষেপও ছিল তার।

অসুস্থতার কারণে অভিনয় থেকেও দীর্ঘদিন দূরে ছিলেন তিনি। তাই এ নিয়ে ভীষণ মন খারাপও ছিল এই অভিনেতার। ৫০ বছরের বেশি সময় ধরে নিয়মিত অভিনয় করে গেছেন কিংবদন্তি এই তারকা।

এ টি এম শামসুজ্জামান অভিনয়ের মানুষ। এফডিসি, লাইট, ক্যামেরা এবং সহকর্মীদের সঙ্গ ছাড়া তার ভালো লাগত না। এসব নিয়েও আক্ষেপ ছিল তার। কিন্তু আক্ষেপ থাকলেও শারীরিক অসুস্থতার কারণে প্রিয় জায়গায় আর ফেরা হয়নি এই অভিনেতার।

মৃত্যুর আগে একটি গণমাধ্যমের সাক্ষাৎকারে আক্ষেপ করে এ টি এম শামসুজ্জামান বলেছিলেন, সারা জীবন শুধু টাকার জন্যই অভিনয় করে গেছি। এতে সৃষ্টিশীলতা ছিল না, মাথায় সবসময় খাওয়া-পরার চিন্তা ছিল। যদি আরেক জনম পেতাম, তাহলে আবারও অভিনয়জগতে আসতাম। সে জীবনে পেটের চিন্তা করতাম না। নিজেকে উজাড় করে মনের মতো চরিত্রে অভিনয় করতাম।

সে সময় তিনি আরও বলেছিলেন, আমি তো সারাজীবন ভাঁড়ামিই করে গেলাম। পরিবারে অভাব ছিল। অভিনয় করে পেট চালাতে হয়েছে। এ জন্য মনের মতো চরিত্রে অভিনয় করতে পারিনি। বড়লোকের ছেলে হলে আমি আমার মনের মতো অভিনয় করতে পারতাম। কিন্তু সেটা পারিনি। সবসময় চেয়েছিলাম এমন সাহিত্যনির্ভর গল্পের চলচ্চিত্রে অভিনয় করতে। দু-একটি করেছি বটে, তবে তেমন বেশি চলচ্চিত্র পাইনি। দর্শক শুধু আমার ভাঁড়ামিই দেখে গেছে।

চলচ্চিত্রের পাশাপাশি অসংখ্য নাটকেও অভিনয় করেছেন তিনি। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন একুশে পদক। তবে এ পর্যন্ত শতাধিক চলচ্চিত্রের চিত্রনাট্যকার এবং তিন শতাধিক চলচ্চিত্রের অভিনয় করেছেন এ টি এম শামসুজ্জামান। তবে দীর্ঘ অভিনয়ের ক্যারিয়ারে মনের মতো চরিত্রে অভিনয়টি করতে না পারায় ভীষণ আক্ষেপ ছিল তার।

২০২১ সালের ২০ ফেব্রুয়ারি অগণিত ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান এই অভিনেতা।

জন্মদিন,অভিনেতা,চলচ্চিত্র
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত