ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফিরে দেখা ২০২৩ 

শোবিজে আলোচনা সমালোচনার বছর

শোবিজে আলোচনা সমালোচনার বছর

চলতি বছরের শেষ দিন আজ। বিদায়ের দ্বারপ্রান্তে ২০২৩। দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০২৪। দেখতে দেখতে শেষ হয়ে গেলো আরও একটি বছর। অন্যান্য বছরের মতো ২০২৩ সালেও দেশের শোবিজ অঙ্গনে ঘটে গেছে নানা ঘটনা। শুরু হয়েছে পুরো বছরের হিসাব-নিকাশ। নাটক-সিনেমা ও সংগীত সব মাধ্যমেই কেমন ছিল ২০২৩ সাল শোবিজের জন্য?

আলোচনা-সমালোচনার বছরও বলা যায় এই বছরকে। করোনা-পরবর্তী এ বছরটিই শোবিজের সব মাধ্যমে উত্তেজনা ছিল। কেউ কাজের মাধ্যমে আলোচনায় আসেন, কেউ ব্যক্তিগত জীবনের বিভিন্ন খবরের শিরোনাম হয়েছেন। এ বছর সিনেমার জন্য দারুণ একটি বছর। চলতি বছর দুই ঈদের বেশিরভাগ সিনেমাগুলোই দর্শকের কাছে প্রশংসিত হয়েছে। দেশের গণ্ডি পেরিয়ে এবার সিনেমা বিদেশের মাটিতেও বাণিজ্য করেছে। ‘সুড়ঙ্গ’, ‘প্রিয়তমা’, ‘প্রহেলিকা’, ‘মুজিব: একটি জাতির রূপকার’ এ চারটি সিনেমা দেশের পাশাপাশি বিভিন্ন দেশের দর্শকের কাছেও প্রশংসিত হয়। ঢালিউড কিং শাকিবও প্রথমবারের মতো প্যান ইন্ডিয়ান সিনেমায় নাম লিখিয়েছেন। এ ছাড়া নিজের পারিশ্রমিকও বাড়ান তিনি। এবার তিনি পুরোটা বছর দেশের বাইরের অভিনেত্রীদের নিয়েই চাঙ্গা ছিলেন। এদিকে প্রথমবারের মতো সিনেমায় অভিষেক হয়েছে ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। ‘সুড়ঙ্গ’ সিনেমার মাধ্যমে বড়পর্দার নায়ক হিসেবে বেশ আলোচনায় আসেন তিনি।

সিনেমার বাইরে পরীমনি, শরীফুল রাজ ব্যক্তিগত খবরের শিরোনামে ছিলেন। বছরের শুরুতে পরী ফেসবুক পোস্টে তাদের সম্পর্কের অবনতির ইঙ্গিত দেন। বছরের মাঝামাঝিতে এসে সেটি বিচ্ছেদে রূপ নেয়। একই রকম ব্যক্তিগত খবরের শিরোনামে ছিলেন অপু বিশ্বাস ও বুবলীও। শাকিব খানকে ইস্যু করে বছরের প্রায় সময় একে অপরকে নিয়ে নানা রকম মন্তব্য করে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় ছিলেন তারা।

‘নারী জায়েদ খানে আটকায়’ মন্তব্য দিয়ে এবং গান গেয়ে ভাইরাল হয়ে যান জায়েদ খান। আমেরিকায় একটি অনুষ্ঠানে পারফরম্যান্স করতে গিয়ে ডিগবাজি দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হন জায়েদ খান। সেই থেকে নেটিজেনরা ‘ডিগবাজি জায়েদ খান’ নামে উপাধি দিয়েছেন। এছাড়াও ‘জাতিসংঘ থেকে পুরস্কার পেয়েছি আমি’ এমন সব কথা বলে বেশ কিছু মিডিয়াতে শিরোনাম হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মুখে পড়েন তিনি।

এবার সিনেমার জোয়ারে ছোটপর্দার জনপ্রিয় তারকারা প্রায় আলোচনার বাইরে ছিলেন। এ ছাড়া ছোটপর্দার অনেক তারকাই ছিলেন ওটিটিমুখী। জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী, তাসনিয়া ফারিণ ওটিটির কাজে ব্যস্ত ছিলেন। এবার বড়পর্দাতেও নাম লিখিয়েছেন ফারিণ। তবে সিনেমায় তার যাত্রা শুরু হয়েছে ওপার বাংলার সিনেমার মাধ্যমে। এর বাইরে তানজিন তিশা, রোকাইয়া জাহান চমক ব্যক্তিগত বিষয় নিয়ে বেশ সমালোচনার মুখে ছিলেন।

অভিনেতা আরশ খানকে কেন্দ্র করে নানা রকম বিতর্কের জন্ম দেন তিনি। অভিনেতা তাকে আপত্তিকর প্রস্তাব দিয়েছে বলে জানান চমক। একইভাবে শুটিং স্পটে তাকে আরশ ও এক নির্মাতা হুমকি দেন বলে জানান। ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশাও কাজের বাইরে এবার ব্যক্তিগত ইস্যুতে বেশ সমালোচনার মুখে পড়েন। অভিনেত্রীর আত্মহত্যার গুঞ্জনের খবর বিভিন্ন গণমাধ্যমে আসে। তারপরই তিনি চটে যান। এক সাংবাদিকের সঙ্গে বিতর্কেও জড়ান তিনি। এমনকি সেটিকে কেন্দ্র করে তিনি ডিবিতেও অভিযোগ করেন। এরপর অভিনয় শিল্পী সংঘের মাধ্যমে সমঝোতায় আসেন অভিনেত্রী।

এবার সংগীতাঙ্গনও বেশ চাঙ্গা ছিল। একদিকে সিনেমার গানে দারুণ জোয়ার আসে। অন্যদিকে অডিও গানেও শ্রোতারা মুগ্ধ ছিলেন। সিনেমার ‘গা ছুঁয়ে বলো’, ‘ঈশ্বর’, ‘প্রিয়তমা’, ‘সুরমা সুরমা দিনে’ এসব গানে দর্শক-শ্রোতা মেতে ছিলেন। একই রকম প্রীতম ও ফজলু মাঝির ‘দেওরা’, ইমরানের ‘ওরে জান’, তসিবার ‘কালাচান’, খায়রুল ওয়াসীর ‘চোখ লাল কিসে’ এবং শিবলু মৃধা ও আলেয়া বেগমের ‘কথা কইও না’ গানগুলো শ্রোতাদের মুগ্ধ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে মন্তব্যের জেরে ট্রলের শিকার হন শিশুশিল্পী সিমরিন লুবাবা। ‘মুজিব: একটি জাতির রূপকার’ ছবিটির প্রিমিয়ার দেখে প্রতিক্রিয়া জানাতে গিয়ে সে বলে, ‘কেন্দে দিয়েছি’। ব্যস, এতেই অনেকে ট্রল ও রোস্ট করতে শুরু করেন! যা নিয়ে ডিবি কার্যালয় পর্যন্ত যেতে হয়েছে লুবাবা ও তার পরিবারকে।

অন্যদিকে, প্রথমবারের মতো আয়োজিত সেলিব্রেটি ক্রিকেট লিগে শুরুতেই সমালোচিত হয়ে মারামারির ঘটনা ঘটে। এ ঘটনা সবাইকে অবাক করে দেয়। দুপক্ষের মধ্যে বেশ কাদা ছোড়াছুড়িও হওয়ায় তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কিন্তু মারামারির কারণে সেলিব্রেটি ক্রিকেট লিগের ভাবমূর্তিটা আর আগের মতো থাকেনি। শেষ মুহুর্তে দ্বন্দ্বের কারণে এ খেলা বন্ধ হয়ে যায়।

ভিনদেশি সিনেমা: দীর্ঘদিন ঢালিউডের প্রেক্ষাগৃহে ভিনদেশি সিনেমা মুক্তি বন্ধ ছিল। দেশের প্রেক্ষাগৃহে যাতে ভিনদেশি সিনেমা মুক্তি না পায় তার জন্য ২০১৫ সালে কাফনের কাপড় পরে রাজপথে নেমেছিল দেশের তারকা শিল্পীরা। এরপর কেটে গেছে কয়েক বছর। কয়েকবার চেষ্টা করেও দেশের প্রেক্ষাগৃহে ভিনদেশি সিনেমা আমদানি করতে ব্যর্থ হয়। তবে একসময় যারা ভিনদেশি সিনেমার বিপক্ষে ছিলেন তাদের অনেকেই এখন মুক্তির পক্ষে। সব বাধা বিপত্তি কাটিয়ে চলতি বছরের ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ফের মুক্তি পায় বিদেশি সিনেমা, বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত আলোচিত সিনেমা ‘পাঠান’ দিয়েই শুরু। এ সিনেমার মাধ্যমে দীর্ঘ সময় পর ফের দেশের প্রেক্ষাগৃহে ভিনদেশি সিনেমা মুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এরপর মুক্তি পায় ‘কিসি কা ভাই কিসি কি জান’, ‘জওয়ান’, ‘অ্যানিম্যাল’, ‘মানুষ’ এবং ‘ডানকি’ নামের সিনেমাগুলো।

শোবিজ সংশ্লিষ্টদের মতে, আসছে নতুন বছরে শোবিজ আরও চাঙ্গা হবে। সিনেমার বাজারও দেশের বাইরে বাড়বে। এছাড়া বিভিন্ন প্ল্যাটফর্মের গানে শিল্পীরা নিজেদের ব্যস্ত রাখবে। তবে এসব নির্ভর করছে দেশের সার্বিক পরিস্থিতির ওপর।

ঢালিউড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত