ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হট্রমেলা পুরস্কার পেলেন আসিফ নজরুল

হট্রমেলা পুরস্কার পেলেন আসিফ নজরুল

সম্প্রতি হয়ে গেল ৫ম হট্টমেলা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। এতে পুরস্কৃত হয়েছেন মিডিয়া কর্মী, নাট্যকার ও প্রযোজক আসিফ নজরুল।

বেস্ট ইমোশনাল কন্টেন্ট অ্যান্ড অ্যাকটিং ক্যাটাগরিতে সম্প্রতি কলকাতার মোহিত মিত্র অডোটোরিয়ামে (পাইকপাড়া) এ পুরস্কার তুলে দেয়া হয় তার হাতে। দুইদিন ব্যাপী এই উৎসবে বাংলাদেশ থেকে ২টি স্বল্পদৈর্ঘ্য ছবি মনোনীত হয়। একটি আসিফ নজরুলের ‘শুণ্যতা’, অন্যটি পথিক শহিদুলের ‘স্বরুপকথা’।

উৎসব শেষে অংশগ্রহণকারীদের মাঝে ক্রেস্ট বিতরণ ও সার্টিফিকেট প্রদান করা হয়। পুরস্কার তুলে দেন বিশিষ্ট অভিনেত্রী শ্রীমতী রমি চৌধুরী। চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক শ্রী সুমন্ত বন্দ্যোপাধ্যায়। এ বারের উৎসব বরেণ্য পথপ্রদর্শক চলচ্চিত্রকার শ্রী বিমল রায়কে উৎসর্গ করা হয়।

আসিফ নজরুলের রচনায় ‘শুণ্যতা’ চলচ্চিত্রটি পরিচালনা করেন হানিফ পালোয়ান। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মঈন আহমেদ, ভিবা, আপন, প্রহর সরকার, এসকে চন্দন, রাহাত, আ. হক প্রমুখ।

সিনেমাটি প্রযোজনা করে অঙ্গীকার মাল্টিমিডিয়া।

আসিফ নজরুল বলেন, নিতান্তই সখের বশে গ্রুপের ছেলে মেয়েদের নিয়ে স্বল্প বাজেটে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করি। এর মধ্যে প্রথমটি (অনুশোচনা) ২০২০ সালে একই উৎসবে পুরস্কৃত হয়। সেটি ছিল ১৩ মিনিটের। দ্বিতীয় চলচ্চিত্র ইমোশোনাল গল্প নিয়ে ৬টা ৩০মিনিটের 'শুণ্যতা'। যারা অভিনয় করেছে তারা প্রত্যেকেই থিয়েটার কর্মী।

এ ধরনের একটি আয়োজন পুরস্কার অর্জনের মধ্য দিয়ে নিজের আস্থা এবং অংশগ্রহণকারীদের আগ্রহ আরও বেড়ে গেল। যদি সময় সুযোগ হয় তাহলে ভবিষ্যতেও এ ধরনের ইমোশনাল কন্টেন্ট নিয়ে শর্ট ফিল্ম তৈরি করার ইচ্ছা আছে। তিনি হট্রমেলার আয়োজক এবং তার গ্রুপ অঙ্গীকার নাট্যদলের প্রতিটি সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। দুইদিন ব্যাপী এ উৎসবে মোট ২০টি দেশের নির্মাতাদের ছবি প্রদর্শিত হয়।

উৎসবে স্বল্পদৈর্ঘ্য ছবি ছাড়াও মিউজিক ভিডিও, ফিচার ফিল্ম ,ডকুমেন্টারি, ট্রাভেল শো, ফিকশন ছবি স্থান পায়। উৎসবের শেষ দিনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, একটি ছবির বিশেষ প্রদর্শনীর আয়োজন শেষে বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

চলচ্চিত্র,উৎসব,আসিফ নজরুল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত