বইমেলা ২০২৪ 

তারকাদের বই তারাদের নিয়ে বই

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৫ | অনলাইন সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

শুরু হয়েছে প্রাণের মেলা, অমর একুশে বইমেলা। বইমেলা বাঙালির ঐতিহ্যের একটি অংশ হয়ে উঠেছে। যুগ যুগ ধরে মানুষের অন্যতম পছন্দের উৎসব অমর একুশে বইমেলা। নতুন বইয়ের গন্ধে বইপ্রেমীরা মেতে উঠে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে। প্রতি বছরই মেলায় খ্যাতিমান লেখকদের বই যেমন প্রকাশিত হয়, তেমনি তরুণ লেখক ও শোবিজ তারকাদের বইও প্রকাশিত হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও আসছে বেশ ক’জন তারকার নতুন বই। লিখেছেন-রেজাই রাব্বী

তারকাদের বইয়ের টুকরো তথ্য-

আবুল হায়াতের ‘অপমান’ : অভিনেতা হিসেবে দেশজুড়ে পরিচিত হলেও তার প্রতিভা বহুমুখী। নির্মাণ ও লেখালেখিতেও সমান বিচরণ। প্রায় প্রতি বছরই তার লেখা বই প্রকাশিত হয়। এবার তিনি লিখেছেন উপন্যাস। নাম ‘অপমান’। প্রকাশিত হয়েছে প্রিয় বাংলা প্রকাশন। 

তানযীর তুহীনের ‘আহত কিছু গল্প’ : দেশের ব্যান্ড মিউজিকের তারকা তিনি। গান লেখার অভ্যাস আছে আগে থেকেই। এবার প্রথম লিখলেন গল্পের বই। নাম ‘আহত কিছু গল্প’। এটি প্রকাশিত হচ্ছে কিংবদন্তি পাবলিকেশনস থেকে। 

মনিরুজ্জামান মনিরের ‘সূর্যোদয়ে তুমি’: অসংখ্য কালজয়ী গানের রচয়িতা তিনি। এই প্রথম প্রকাশ হচ্ছে তার বই। তবে এখানেও গান। তার লেখা তিন শতাধিক গানের সংকলন নিয়ে বইটি। নামও দিয়েছেন তার নিজের লেখা বিখ্যাত গান থেকে ‘সূর্যোদয়ে তুমি’। এটি এসেছে আজব প্রকাশ থেকে। 

জুনায়েদ ইভানের ‘আমার গান ও কিছু কথা’: ব্যান্ড ‘অ্যাশেজ’র প্রতিষ্ঠাতা ও দলনেতা। ইতোপূর্বে তার লেখা তিনটি বই প্রকাশিত হয়েছে। এবার আনলেন প্রবন্ধমূলক আত্মজীবনী। নাম ‘আমার গান ও কিছু কথা’। এটি প্রকাশ করেছে ইউ প্রকাশনী। 

বিদ্যা সিনহা মিমের ‘পূর্ণতা’: নায়িকা হিসেবে প্রতিষ্ঠিত। ক’বছর আগে লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন। ‘পূর্ণতা’ নামের একটি উপন্যাস প্রকাশিত হয় তার। সেটির মুদ্রণ শেষ হয়ে গিয়েছিল। এবারের মেলায় নতুন প্রচ্ছদে ফের প্রকাশ হচ্ছে বইটি। পাওয়া যাবে শব্দশিল্প প্রকাশনীর স্টলে।

আশনা হাবিব ভাবনার ‘কাজের মেয়ে’: অভিনয় আর নৃত্য তার চেনা আঙিনা। এর বাইরে লিখতেও ভালোবাসেন। গত কয়েক বছর ধরে নিয়মিত লিখছেন। এবার তার লেখা উপন্যাস এসেছে মিজান পাবলিশার্স থেকে। নাম ‘কাজের মেয়ে’। 

ফারজানা ছবির ‘জলছবি’: টিভি পর্দার অভিনেত্রী তিনি। লেখক হিসেবে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ এবারই। প্রকাশ হয়েছে তার লেখা উপন্যাস ‘জলছবি’। এটি পাওয়া যাবে মিজান পাবলিশার্স থেকে। 

অরণ্য আনোয়ারের ‘জল জোছনায় অমাবস্যা’: নির্মাতা হিসেবে সুনাম কুড়িয়েছেন অনেক আগেই। লেখালেখির অভ্যাসও পুরোনো। এবারের বইমেলায় তার লেখা উপন্যাস ‘জল জোছনায় অমাবস্যা’ প্রকাশ হচ্ছে। এটি পাঠকের সামনে আনছে মিজান পাবলিশার্স। 

নূরুল আলম আতিকের ‘মানুষের বাগান’ : নির্মাণে তার মুন্সিয়ানার কথা কম-বেশি সকলের জানা। লেখার হাতও পাকা। এবারের মেলায় তার লেখা কাব্যগ্রন্থ ‘মানুষের বাগান’ প্রকাশিত হয়েছে। এটি এসেছে সংহতি প্রকাশন থেকে। একই নামে একটি সিনেমাও বানিয়েছেন তিনি, যেটা মুক্তির অপেক্ষায়। 

লুৎফর হাসানের ‘৫ ফেব্রুয়ারি’ : তিনি যতটা সংগীতশিল্পী, ততটাই লেখক। শুধু গান নয়, একাধারে উপন্যাস, কবিতা আর ছোটগল্প লিখে চলেছেন ঝরঝরে অক্ষরে। সেই ধারাবাহিকতায় এবারের বইমেলায় তার লেখা অন্যতম গ্রন্থ ‘৫ ফেব্রæয়ারি’। এটি উপন্যাস। প্রকাশ করছে অন্যপ্রকাশ। 

সাজিয়া সুলতানা পুতুলের ‘কালো গোলাপ বৃত্তান্ত’ : ক্লোজআপ ওয়ান দিয়ে খ্যাতি পাওয়া গায়িকা। লেখালেখি করেন নিয়মিত। এ বছর প্রকাশিত হয়েছে তার রচিত উপন্যাস ‘কালো গোলাপ বৃত্তান্ত’। এটি এসেছে অনন্যা প্রকাশনী থেকে। 

তারকাকে নিয়ে বই-

‘গুরু আজম খান’ : দেশের পপ ও ব্যান্ড জগতের অন্যতম পথিকৃৎ আজম খান। সরল জীবন কাটিয়ে দিয়ে গেছেন সংগীতের সমৃদ্ধ ভান্ডার। তাকে নিয়েই বইটি লেখা হয়েছে। সংকলন ও সম্পাদনা করেছেন মিলু আমান ও হক ফারুক। এটি মেলায় এনেছে আজব প্রকাশ। 

‘পথিকার’ : ‘মাইলস’খ্যাত সংগীতশিল্পী শাফিন আহমেদের জীবনের ঘটনাপ্রবাহ উঠে এসেছে কাগজের পাতায়। বইয়ের নাম ‘পথিকার’। এটি লিখেছেন সাজ্জাদ হুসাইন। ছাপাখানার ভ‚ত থেকে প্রকাশিত হয়েছে বইটি।