শমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ০৮:০৯ | অনলাইন সংস্করণ

  মাগুরা প্রতিনিধি

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে কটূক্তি করার অভিযোগে ছোট পর্দার অভিনেত্রী শমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করা হয়েছে।

রবিবার (১৩ অক্টোবর) দুপুরে মাগুরা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা দায়ের করা হয়। মোহাম্মদ রেজওয়ান কবির নামে এক ব্যক্তি বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলার বিবরণে জানা যায়, আসামী শমী কায়সার বাংলাদেশের একজন অভিনেত্রী হয়েও বাংলাদেশী জাতীয়তাবাদে অবিশ্বাসী, রাজনৈতিক ব্যক্তির চরিত্র হননকারী, মুক্তিযুদ্ধের বিভেদ সৃষ্টীকারী। বাদী একজন সহজ সরল আইনের প্রতি শ্রদ্ধাশীল, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের আদর্শে অনুপ্রাণিত একজন সরল নাগরিক। আসামী বিভিন্ন তারিখে ও সময়ে বিভিন্ন সভা সমাবেশে উদ্দেশ্যমূলকভাবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে বক্তব্য দিয়ে আসছেন। তিনি বিভিন্ন গণমাধ্যমে বীর উত্তম শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সম্পর্কে ‘দি ন্যাশনাল জার্নালে’ জিয়াউর রহমান জাতির সাথে বেঈমানী করেছেন। বাংলাদেশের জাতীয় বেঈমান হিসেবে উল্লেখিত বিবৃতি প্রকাশ করেন যা বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। ১৭০ হাজার লোক সাবক্রাইব করে। গত ১৩ অক্টোবর ২০২৪ তারিখে বাদী এবং তার সাক্ষীরা মোবাইল ফোনে উক্তরূপ মানহানীকর বক্তব্য ইউটিউব, টিভিতে আসামীর বক্তব্য দেখতে ও শুনতে পেরেছেন। আসামী শমী কায়সার শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে তার মুক্তিযুদ্ধের ভুমিকা নিয়ে জানা সত্ত্বেও মৃত ব্যক্তির খ্যাতি সুনাম নষ্ট হইবে বলিয়া জানা সত্ত্বেও উক্তরূপ উক্তি প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ায় প্রকাশ করিয়াছেন। আসামীর কল্পনাপ্রসূত বক্তব্য দ্বারা  কমপক্ষে একশত কোটি টাকার মানহানী হইয়াছে।

বাদীপক্ষে আইনজীবী এ্যাডভোকেট কাজী মিনহাজ উদ্দিন জানান, মাগুরার সদর আমলী আদালতে অভিযোগটি পেশ করা হলে বিজ্ঞ বিচারিক ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবির বাদী মো. রেজোয়ান কবিরের জবানবন্দী গ্রহণ করেন। পরে মামলাটি ঝিনাইদহ পিবিআইকে তদন্তের জন্য পাঠান। মামলার সাক্ষীরা হচ্ছেন শহরের পারনান্দুয়ালী এলাকার মো. সোহেল পারভেজ, দরিমাগুরার কাজী জাকির হোসেন ও একই এলাকার জহির রায়হান। এছাড়া মামলার সাথে পত্রিকার ফটোকপি এবং ইউটিবের প্রকাশিত আসামীর বক্তব্য মেমোরি কার্ড দাখিল করা হয়েছে।