ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকস্থলীর ক্যানসারে ভুগছেন কি না বুঝবেন যেভাবে

পাকস্থলীর ক্যানসারে ভুগছেন কি না বুঝবেন যেভাবে

পেটের নানা সমস্যায় কমবেশি সবাই ভোগেন। যার মধ্যে গ্যাস্ট্রিক, বদহজম, পেটে ব্যথা অন্যতম। ঠিক এসব লক্ষণই দেখা দেয় পাকস্থলীর ক্যানসারের ক্ষেত্রে। যা বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে এড়িয়ে যান।

পাকস্থলীর ক্যানসার এমন একটি রোগ, যার লক্ষণ প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা সত্যিই কঠিন। বিশেষজ্ঞদের মতে, এই ক্যানসারের কিছু কিছু লক্ষণ ফুটে উঠতে পারে ত্বকে। বিশেষ করে মুখে।

গ্যাস্ট্রিক ক্যানসারের ফলে রোগীর দেহে ‘প্যাপিউলোরাইথ্রোডিমা অব অফুজি’ নামক ত্বকের একটি সমস্যা দেখা যায়। এক্ষেত্রে ত্বকে ক্ষুদ্রাকৃতি ফোলা ফোলা অংশ বা প্যাপিউল তৈরি হয়।

এই ফোলা স্থানগুলো কখনো কখনো ত্বকের ভেতরে ক্ষত তৈরি করে আবার কখনো স্থানগুলোতে চামড়া উঠে আসে। ক্ষতস্থান চুলকাতেও পারে।

দেহের যে কোনো স্থানে এই উপসর্গ দেখা যেতে পারে। তবে চাইনিজ জার্নাল অব ক্যানসার রিসার্চে প্রকাশিত এক গবেষণা বলছে, মুখের ত্বকেই এই উপসর্গ তৈরি হওয়ার ঝুঁকি বেশি।

শুধু ত্বকের সমস্যা নয়। মিউকাস বা শ্লেষ্মা ও লসিকা গ্রন্থির সমস্যাও এই ক্যানসারের অন্যতম উপসর্গ। এমনকি খিদে কমে যাওয়া, অনবরত বুকজ্বালা, পেটের গোলযোগ কিংবা বমি বমি ভাবও গ্যাস্ট্রিক ক্যানসারের অন্যতম লক্ষণ হতে পারে।

কারও কারও ক্ষেত্রে এই ক্যানসারের কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে যায়। তাই এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পাকস্থলী,ক্যানসার,লক্ষণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত