ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হোয়াটসঅ্যাপ চ্যাট গোপণ রাখবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ চ্যাট গোপণ রাখবেন যেভাবে

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এখানে ব্যবহারকারীদের ব্যক্তিগত অনেরক চ্যাট জড়িত থাকে যা অনেকেই অন্যদের সঙ্গে ভাগ করতে চান না। তাই ব্যক্তিগত চ্যাটকে আরও সুরক্ষিত করতে হোয়াটসঅ্যাপ চালু করেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেম।

ন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেমের মাধ্যমে এক ব্যবহারকারীর থেকে অন্য ব্যবহারকারীর কাছে বার্তা পাঠানোর সময় চ্যাটগুলোকে লুকিয়ে রাখা যায়। কিন্তু, কেউ যদি স্মার্টফোনটি নিজেদের বন্ধু এবং পরিবারের সদস্যদের সঙ্গে শেয়ার করে? এটি বিবেচনা করে, সংস্থাটি ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত চ্যাটগুলো গোপন রাখতে সক্ষম করার জন্য একটি চ্যাট লক বৈশিষ্ট্যও চালু করেছে।

হোয়াটসঅ্যাপের চ্যাট লক বৈশিষ্ট্যটি আঙুলের ছাপ, ফেস লক বা পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত ফোল্ডারে ব্যক্তিগত চ্যাটগুলোকে লুকিয়ে রাখে। মজার বিষয় হল, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি গোপন কোড দিয়ে চ্যাট লক ফোল্ডারটিও লুকানোর অনুমতি দেয়। এটি চ্যাট লক ফোল্ডারটিকে সম্পূর্ণরূপে লুকিয়ে রাখে এবং সার্চ বারে একটি গোপন কোড প্রবেশ করে অ্যাক্সেস করা যেতে পারে।

কেউ যদি এই হোয়াটসঅ্যাপ বৈশিষ্ট্যটিকে আকর্ষণীয় মনে করেন এবং ব্যক্তিগত চ্যাটগুলো লুকিয়ে রাখতে চান, তবে এটি কীভাবে করা সম্ভব, তার জন্য নিম্নোক্ত পদক্ষেপ অনুসরণ করতে পারেন।

স্টেপ ১: এর জন্য প্রথমেই WhatsApp অপশনে যেতে হবে এবং যে চ্যাট লুকাতে হবে, সেখান থেকে সার্চ করতে হবে।

স্টেপ ২: মেনু খুলতে চ্যাট অপশনে ক্লিক করে ধরে রাখতে হবে এবং মেনু থেকে ‘Lock Chat’ সিলেক্ট করতে হবে।

স্টেপ ৩: এরপর ‘Continue’ অপশনে ক্লিক করতে হবে এবং চ্যাট লক করতে নিজেদের আঙুলের ছাপ বা মুখের ছবি দিয়ে নিশ্চিত করতে হবে।

এভাবে নিজেদের ব্যক্তিগত চ্যাট একটি লক করা ফোল্ডারের পিছনে সুরক্ষিত হবে। নিজেদের লক করা ফোল্ডারটি লোকানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করা উচিত।

আবা/এসআর/২৪

হোয়াটসঅ্যাপ,চ্যাট,গোপণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত