মেক্সিকোর কারাগারে সশস্ত্র হামলা, নিহত ১৪

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ০৯:৩৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

মেক্সিকোর সীমান্তবর্তী জুয়ারেজ শহরের একটি কারাগারে অস্ত্রধারীদের হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। শহরের অন্য জায়গায় আরও দুইজনকে হত্যা করা হয়। সোমবার (২ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


কারাগারে হামলার খবর নিশ্চিত করেছে মেক্সিকোর চিহুয়াহুয়া রাজ্যের প্রসিকিউটরের কার্যালয়। তাদের এক বিবৃতিতে বলা হয়, কয়েকটি গাড়িতে করে বেশ কয়েকজন বন্দুকধারী হামলায় অংশ নেন। হামলার একপর্যায়ে বন্দীরাও নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়েন। ওই কারাগারে বিভিন্ন অপরাধী দল ও মাদক চক্রের সদস্যরা রয়েছেন।


নিহতদের মধ্যে কারাগারের নিরাপত্তার দায়িত্বে থাকা ১০ কর্মকর্তা রয়েছেন। এছাড়া হামলায় আহত হয়েছেন আরো ১৩ জন। এদিকে ২৪ বন্দী কীভাবে কারাগার থেকে পালিয়েছেন সে বিষয়ে কিছু জানানো হয়নি প্রসিকিউটরের কার্যালয়ের বিবৃতিতে। কী কারণে এই হামলা চালানো হয়েছে তা-ও স্পষ্ট নয়। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।


বিবৃতিতে বলা হয়েছে, কারাগারে হামলার আগে কয়েকজন বন্দুকধারী কাছেই সিউদাদ জুয়ারেজ শহরের পুলিশের ওপর হামলা চালায়। পরে ওই বন্দুকধারীদের গাড়িগুলোকে ধাওয়া করে পুলিশ। শেষ পর্যন্ত হামলাকারীদের মধ্যে ৪ জনকে গ্রেপ্তার করা হয়। আটক করা হয় তাঁদের একটি গাড়ি। পরে বন্দুকধারীদের অপর একটি দল কারাগারের বাইরে নিরাপত্তারক্ষীদের ওপর হামলা চালান।


উল্লেখ্য, গত আগস্টে মেক্সিকো সরকার জুয়ারেজ কারাগারে প্রতিদ্বন্দ্বী দুই মাদক কার্টেলের সদস্যদের মধ্যে সংঘর্ষ-দাঙ্গায় ১১ জন নিহত হয়। এরপর দেশটির সরকার জুয়ারেজের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কয়েকশ সেনাসদস্য পাঠায় শহরটিতে।