ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২৪ ঘণ্টায় ৫ জন নিহত, কাশ্মীরে উত্তেজনা

২৪ ঘণ্টায় ৫ জন নিহত, কাশ্মীরে উত্তেজনা

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে দুই দফা হামলার ঘটনায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন। একই এলাকায় ২৪ ঘণ্টার ব্যবধানে দু’দফা হামলার পর উত্তেজনা বিরাজ করছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোববার (১ জানুয়ারি) সন্ধ্যায় জম্মু কাশ্মীরের রাজৌরি জেলায় তিনটি বাড়িতে হামলায় চারজন নিহত ও অন্তত নয়জন আহত হন। সোমবার (২ জানুয়ারি) একই বাড়ির কাছে বিস্ফোরণে এক শিশু নিহত ও আরও চারজন আহত হন। তবে কীভাবে এই বিস্ফোরণ ঘটল তা এখনও স্পষ্ট নয়। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। রোববারের ঘটনায় রাজৌরে বিক্ষোভ ও ধর্মঘট শুরু হয়েছে। স্থানীয় লোকজন নিরাপত্তা ঘাটতির জন্য স্থানীয় প্রশাসনকে দুষছেন।

রোববারের হামলায় যে চারজন মারা যান, তারা সেখানকার সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের। গত বছরের বিভিন্ন সময় বাছাই করে হিন্দু হত্যা চালানো হয়। এতে সেখানকার হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এই অঞ্চলের প্রশাসনিক প্রধান মনোজ সিনহা ‘রাজৌরিতে কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার’ নিন্দা জানিয়েছেন। পাশাপাশি নিহত ব্যক্তিদের পরিবারের জন্য আর্থিক সহায়তা ঘোষণা করেছেন। তিনি টুইট করে জানান, ‘আমি জনগণকে আশ্বস্ত করছি, এই ঘৃণ্য হামলার পেছনে যারা, তারা শাস্তি পাবেন’।

এর আগে গত ১৬ ডিসেম্বর রাজৌরির সেনা ক্যাম্পের বাইরে হামলায় দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছিল।

কাশ্মীর ঘিরে পরমাণু ক্ষমতাধর ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র বিরোধ রয়েছে। দুই দেশই এটিকে পুরোপুরি নিজেদের বলে দাবি করে। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্ত হওয়ার পর থেকে কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে দুটি যুদ্ধ হয়েছে।

কাশ্মীর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত