ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

১০০ বছরের ইতিহাসে রেকর্ড ভাঙল মার্কিন কংগ্রেস

১০০ বছরের ইতিহাসে রেকর্ড ভাঙল মার্কিন কংগ্রেস

যুক্তরাষ্ট্রে গত ১০০ বছরের কংগ্রেসের ইতিহাসে প্রথম রাউন্ডের ভোটে স্পিকার নির্বাচনে ব্যর্থ হয়েছে হাউস অব রিপ্রেজেনটেটিভস। স্থানীয় সময় মঙ্গলবার রাতে স্পিকার নির্বাচিত না করেই হাউজ মুলতবি করা হয়। ১৯২৩ সালের পর এই প্রথমবার প্রথম রাউন্ড ভোটের পর নেতা নির্বাচন করতে ব্যর্থ হয়েছে কংগ্রেস।

গত বছর নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পায় বিরোধী রিপাবলিকান পার্টি। আর সেই রিপাবলিকানদের মধ্যেই বিভাজনের কারণে প্রথম রাউন্ডের ভোটে স্পিকার হতে পারেননি দলের প্রার্থী কেভিন ম্যাকার্থি।

রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করেছিলেন, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে রিপাবলিকান পার্টির আধিপত্য আসবে। কারণ গত বছরনভেম্বরের নির্বাচনে ফলে নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নেয় রিপাবলিকানরা।

স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রতিনিধি পরিষদ নতুন কোনো কাজ করতে পারবে না। কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ না দেওয়া পর্যন্ত নিম্নকক্ষকে কয়েক দফা ভোটাভুটির ভেতর দিয়েই যেতে হবে।

তবে ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিত্ব করা ম্যাকার্থি পরে স্পিকার নির্বাচিত হলেওতাকে রিপাবলিকান কট্টরপন্থি নেতাদের সমালোচনা সহ্য করতে হবে।

প্রথম রাউন্ডে টানা ৩বার ভোটাভুটি হয়। নিম্নকক্ষে ২২২ আসন রিপাবলিকানদের দখলে থাকা সত্ত্বেও স্পিকার নির্বাচিত হওয়ার জন্য ২১৮ ভোট সংগ্রহ করতে পারেননি ম্যাকার্থি । কট্টর ডানপন্থি ১৯ রিপাবলিকান ম্যাকার্থির বিপক্ষে ভোট দেন।

যুক্তরাষ্ট্র
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত