ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সমালোচনার মুখে জার্মান প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

সমালোচনার মুখে জার্মান প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

ইউক্রেনকে জার্মানি নির্মিত যুদ্ধের ট্যাংক সরবরাহের চাপের মধ্যেই পদত্যাগ করলেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনে লামব্রেশট। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া একটি পোস্ট নিয়ে সমালোচনার মুখে সোমবার পদত্যাগ করেন তিনি।

গত সপ্তাহে প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনে লামব্রেশটাগ পদত্যাগ করতে পারেন এমন কথা জানিয়েছিল জার্মানির কয়েকটি সংবাদমাদ্যম। তবে ওই সময় সরকারের এক মুখপাত্র তখন বিষয়টি ‘গুজব’ উল্লেখ করে কোনও মন্তব্য করেননি।

পদত্যাগপত্রে তিনি লিখেছেন, কয়েক মাস ধরে সংবাদমাধ্যমের মনোযোগ আমার ওপর থাকায় জার্মান নাগরিকদের স্বার্থের কথা মাথায় রেখে সেনা, সেনাবাহিনী ও নিরাপত্তা নিয় বস্তুনিষ্ঠ সংবাদ ও আলোচনা করতে পারছে না। সেনা ও প্রতিরক্ষায় নিয়োজিত অনেক মানুষের মূল্যবান পরিশ্রম সামনে আসা উচিত।

নববর্ষের সন্ধ্যায় সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলেছিলেন লামব্রেশট। ওই ভিডিওতে দেখা গেছে, লামব্রেশটের পেছনে আকাশে আতশবাজি ফুটছে।

সমালোচকেরা বলছেন, ইউক্রেনের জনগণ যখন ক্ষেপণাস্ত্র আতঙ্কে দিন যাপন করছেন, জার্মানিতে তখন আতশবাজি দিয়ে নববর্ষ উদযাপন চলছে, ভিডিওতে এমন একটি বৈষম্যপূর্ণ পরিস্থিতি দেখিয়েছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী।

এমন ভিডিও প্রকাশের কারণে সংসদের বিরোধী দল সিডিইউ প্রতিরক্ষামন্ত্রীকে টোন-ডেফ অর্থাৎ এমন ব্যক্তি যিনি ভিন্ন পরিস্থিতির পার্থক্য বুঝতে পারেন না বলে মন্তব্য করে তার পদত্যাগ দাবি করে।

প্রতিরক্ষামন্ত্রীর সমালোচনার মুখে পড়ার বিষয়টি নতুন নয়। গত মে মাসে তার ২১ বছরের ছেলে দেশটির সেনাবাহিনীর হেলিকপ্টার নিয়ে উত্তর জার্মানির অবকাশ যাপনের দ্বীপে সিল্টে গিয়েছিলেন। এ নিয়ে সেসময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন লামব্রেশট।

সূত্র: ডয়চে ভেলে

জার্মানি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত