ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ: নিহত বেড়ে ৫৯

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ: নিহত বেড়ে ৫৯

পাকিস্তানের পেশোয়ারের পুলিশ লাইন এলাকার মসজিদে বোমা হামলার ঘটনায় এ পর্যন্ত মোট ৫৯ জন নিহত হয়েছেন। সেই সঙ্গে আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭ জনে।

হামলায় হতাহতদের যে হাসপাতালে ভর্তি করা হয়েছে, সেই লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ আসিম পাকিস্তানের জাতীয় দৈনিক ডনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (৩০ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে পেশোয়ারের সেই মসজিদটিতে যখন বোমা বিস্ফোরিত হয়, তখন জোহরের নামাজ পড়ানো হচ্ছিল। পুলিশ বাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, নামাজের সময় পুলিশ লাইন্স এলাকার সেই মসজিদের সামনের সারিতে উপস্থিত ছিলেন আত্মঘাতী বোমা হামলাকারী। যেখানে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকেও উড়িয়ে দিয়েছেন তিনি।

শক্তিশালী সেই বিস্ফোরণের ধাক্কায় মসজিদটির একপাশের দেয়াল ও ছাদ ধসে পড়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকে চাপা পড়ে আছেন। আটকে পড়া লোকজনকে উদ্ধারে অভিযান এখনও অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন পেশোয়ারের পুলিশ কমিশনার রিয়াজ মেহসুদ।

‘পেশোয়ারের হাসপাতালগুলোতে ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং হতাহতদের সেরা চিকিৎসা সেবা দিতে বলা হয়েছে,’ ডনকে বলেন মেহসুদ।

এই হামলায় নিহতদের বেশিরভাগই পাকিস্তানের পুলিশের কর্মকর্তা। তবে বোমা হামলাকারী কীভাবে প্রাচীর ঘেরা মসজিদের ভেতরে ঢুকে পড়েছিলেন তা স্পষ্ট নয়। নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে জিও নিউজ বলছে, সোমবার (৩০ জানুয়ারি) যোহরের নামাজের সময় পুলিশ লাইন্স এলাকার মসজিদের সামনের সারিতে উপস্থিত ছিলেন আত্মঘাতী বোমা হামলাকারী। যেখানে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকেও উড়িয়ে দিয়েছেন তিনি।

যে এলাকায় বিস্ফোরণ ঘটেছে, সেখানে পেশোয়ার পুলিশ, সিটিডি, এফআরপি, এলিট ফোর্স এবং টেলিযোগাযোগ বিভাগের সদর দফতর রয়েছে।

কট্টরপন্থী তালেবান গোষ্ঠীর পাকিস্তান শাখা তেহরিক-ই তালেবান (টিটিপি) ইতোমধ্যে হামলার দায় স্বীকার করেছে। টিটির কমান্ডার সারবাকাফ মোহমান্দ এক টুইটবার্তায় জানিয়েছেন, গত বছরের আগস্টে নিরাপত্তা বাহিনীর এক অভিযানে তার ভাই উমর খালিদ মোহমান্দ নিহত হয়েছিলেন। ভাইয়ের হত্যার প্রতিশোধ নিতেই পেশোয়ারের মসজিদে সে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেন সারবাকাফ।

খাইবার পাখতুনওয়া প্রাদেশিক সরকারের সাবেক মুখ্যমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) জ্যেষ্ঠ নেতা মাহমুদ খান হতাহতদের জন্য রক্ত দিতে পিটিআই নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) প্রেসিডেন্ট শেহবাজ শরিফও নিজ দলের নেতা-কর্মীদের রক্ত দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

মসজিদ,বোমা,হামলা,নিহত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত