আল-আকসায় ফের মুসল্লিদের ওপর ইসরায়েলের হামলা 

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩, ১১:৩৭ | অনলাইন সংস্করণ

আবারও ইসরায়েলি পুলিশ জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে। পবিত্র রমজান মাস চলাকালে টানা দ্বিতীয় রাতে এ হামলার ঘটনা ঘটল।

আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় ফিলিস্তিনের সমগ্র পশ্চিম তীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের হামলার অনেক ভিডিও সামনে আসতে শুরু করেছে। এসব ভিডিওতে দেখা যায় ইসরায়েলি পুলিশ লাঠিসোঁটা, টিয়ার গ্যাস, গ্রেনেড এবং ধোঁয়া সৃষ্টিকারী বোমা নিয়ে মসজিদে ঢুকে পড়ে এবং নারীসহ মুসল্লিদের মারধর করে।

আল জাজিরা জানিয়েছে, আল-আকসা মসজিদে সর্বশেষ হামলার পর সৃষ্ট উত্তেজনা অধিকৃত পূর্ব জেরুজালেমের অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে। ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৪ বছর বয়সি এক কিশোর গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে বলে জানা গেছে।

এদিকে, এসব ঘটনাকে কেন্দ্র করে আলোচনায় বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কূটনীতিকদের মতে, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সহিংসতা নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি জরুরি অধিবেশন বসবে।