ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বিপর্যয়

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বিপর্যয়

ভারতের গুজরাট রাজ্যে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বিপর্যয়। বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যায় এ রাজ্যের সৌরাষ্ট্র উপকূলে জখাউ বন্দরের কাছে আছড়ে পড়ে এ ঘূর্ণিঝড়টি। মধ্যরাত পর্যন্ত সেখানে এ ঘূর্ণিঝড়ের তাণ্ডব চলে।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঝড়ো বাতাসের গতি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। তবে বাতাসের গতির তীব্রতা বেড়ে ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার পর্যন্তও হতে পারে।

বিপর্যয়ের প্রভাব পড়তে পারে কেরালা উপকূলেও। রাতে সাড়ে ১১টা পর্যন্ত ভিঝিনজাম থেকে কাসারাগোড় পর্যন্ত উপকূলে আছড়ে পড়তে পারে প্রবল ঢেউ। ঢেউয়ের উচ্চতা হতে পারে তিন থেকে ৩.৩ মিটার।

ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয়ের চোখের ব্যাস প্রায় ৫০ কিলোমিটার। মধ্যরাত নাগাদ স্থলভাগে আছড়ে পড়বে এই চোখ। ঘূর্ণিঝড়ের মধ্যভাগে থাকে এই চোখ। সাধারণত ৩০ থেকে ৬৫ কিলোমিটার হয় এর ব্যাস।

স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ গুজরাট উপকূলে আছড়ে পড়ে বিপর্যয়। ঝড়ের কারণে এ রাজ্যের জামনগরে বেশ কিছু গাছ উপড়ে পড়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়। এর প্রভাব পড়েছে কেরালা উপকূলেও। ইতোমধ্যে এক লাখ মানুষকে গুজরাটের উপকূলবর্তী এলাকা থেকে সরানো হয়েছে নিরাপদ স্থানে। উদ্ধারের কাজে মোতায়েন রয়েছে ভারতের বিপর্যয় মোকাবিলা বাহিনী।

ঘূর্ণিঝড়,বিপর্যয়,আঘাত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত