লিবিয়ায় মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে : মেয়র

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৬ | অনলাইন সংস্করণ

লিবিয়ায় ভয়াবহ বন্যা ও ঘূর্ণিঝড়ে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে উপকূলীয় শহর দেরনা। এই শহরটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার। আর দেশটিতে মৃতের সংখ্যা ১৮ থেকে ২০ হাজার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

গত সপ্তাহে গ্রিসে তাণ্ডব চালিয়ে ঝড় ড্যানিয়েল রোববার ভূমধ্যসাগর অঞ্চলে আঘাত হানে। এ ঝড়ের প্রভাবে দেরনা শহরের বাঁধ ভেঙে সব রাস্তাঘাট তলিয়ে যায়। শহরের বিভিন্ন বহুতল ভবন ঘুমন্ত বাসিন্দাদের ওপরই ধসে পড়ে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট তারেক আল-খারাজ জানিয়েছেন, ভূমধ্যসাগরীয় শহর দেরনায় মৃতের সংখ্যা তিন হাজার ৮৪০ জন। এখন পর্যন্ত দাফন সম্পন্ন হয়েছে তিন হাজার ১৯০ জনের। এদের মধ্যে কমপক্ষে চার`শ জন বিদেশি, যাদের অধিকাংশই সুদান ও মিশরের নাগরিক।

গত রোববার (১০ সেপ্টেম্বর) ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে শহররক্ষা বাঁধ ভেঙে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে উপকূলীয় দেরনা শহর। ভয়াবহ এ প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত লিবিয়ার পূর্ব উপকূলীয় শহর দেরনায় এখন শুধু লাশ আর লাশ। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাত পর্যন্ত উদ্ধার করা হয়েছে পাঁচ হাজার ৩০০ মৃতদেহ। নিখোঁজ রয়েছে দশ হাজারের বেশি মানুষ। নিখোঁজ মানুষের মধ্যে থেকে অনেকে মারা যেতে পারে বলে শঙ্কা করা হচ্ছে। এতে করে মৃতের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়ে যেতে পারে। শহরটির এক-চতুর্থাংশ নিশ্চিহ্ন হয়ে গেছে। আশপাশের বিভিন্ন এলাকাতেও নিহতের সংখ্যা বেড়ে চলেছে। ২০ হাজারের বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে।

দেরনার মেয়র আবদুলমেনাম আল-গাইথি সৌদি সংবাদমাদ্যম আল আরাবিয়া টেলিভিশনকে বলেছেন, বন্যায় বেশ কয়েকটি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব জেলার কথা হিসাবে আনলে মৃতের সংখ্যা ১৮ থেকে ২০ হাজারে পৌঁছতে পারে।