এবার ভারতের সঙ্গে বাণিজ্য মিশন স্থগিত করল কানাডা

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৮ | অনলাইন সংস্করণ

অক্টোবরে কানাডা পূর্ব পরিকল্পিত ভারতের একটি বাণিজ্য মিশন স্থগিত করেছে। দেশটির বাণিজ্যমন্ত্রী মেরি এনজি গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন। তবে মিশনটি স্থগিত করার কোনো কারণ তিনি উল্লেখ করেননি। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের পাঞ্জাব রাজ্যের বাইরে কানাডায় সবচেয়ে বেশি শিখ সম্প্রদায়ের মানুষ বাস করে। সম্প্রতি কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে শিখ সম্প্রদায়ের মানুষেরা বিদ্রোহ করছে। এসব কারণে কানাডার প্রতি বিরক্ত ভারত সরকার। তবে সর্বশেষ গত সপ্তাহে নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে অসম্মতি জানান। বিষয়টি কানাডার প্রতি ভারতের অবজ্ঞা বলেই বিবেচনা করেছেন অনেকে। 

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কানাডা বিচ্ছিন্নতাবাদকে প্রচার করছে। তারা ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে সহিংসতাকে উসকে দিচ্ছে। শিখ বিদ্রোহীরা কূটনৈতিক প্রাঙ্গনে ক্ষতি করছে। এমনকি তারা কানাডায় বসবাসরত ভারতীয়দেরও হুমকি দিচ্ছে।

এর প্রেক্ষিতে জাস্টিন ট্রুডো বলেছেন, ‘এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কয়েকজনের কাজ সমগ্র সম্প্রদায় বা কানাডাকে প্রতিনিধিত্ব করে না।’