ইউক্রেনের সকল উপ-প্রতিরক্ষা মন্ত্রী বরখাস্ত

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৬ | অনলাইন সংস্করণ

ইউক্রেনের পক্ষ থেকে আজ সোমবার বলা হয়েছে, তারা কিয়েভের সকল উপ-প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেছে। স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। 

এসব উপপ্রতিরক্ষামন্ত্রীর মধ্যে রয়েছেন হান্না মালিয়ার, ভলোদিমির হ্যাভ্রিলোভ, রোস্তিস্লাভ জামলিন্সকি, ডেনিস শারাপোভ, আন্দ্রি শেভচেঙ্কো এবং চিতালি দেইনেহা। 

গত ৬ সেপ্টেম্বর দেশটিতে নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেয়ার পর এ সিদ্ধান্ত নিল দেশটির সরকার। এরপরেই আজ ঘোষণা এলো।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ৫৭২ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে। 

প্রায় দুই সপ্তাহ আগে ওলেক্সি রেজনিকভের স্থানে রুস্তেম উমেরভকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেয়া হয়। রেজনিকভ মন্ত্রী থাকার সময় তার মন্ত্রাণালয়টি দুর্নীতিগ্রস্ত ছিল বলে অভিযোগ পাওয়া যায়। যদিও তিনি নিজে কোনো অভিযোগের মুখোমুখি হননি।

উমেরভ যখন পদটি নেন, তখন অগ্রাধিকারের ভিত্তিতে কিছু কাজ করার কথা বলেছিলেন। এর মধ্যে রয়েছে- প্রতিরক্ষা বাহিনীর সমন্বয়ের জন্য মন্ত্রণালয়কে প্রধান প্রতিষ্ঠান করা, প্রত্যেক সৈনিকের মান বৃদ্ধি করা, ইউক্রেনের সামরিক শিল্পের বিকাশ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা।