ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে নিউইয়র্ক সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর)। আভাষ পাওয়া গেছে যে আসন্ন এই বৈঠকে আবারো শান্তিপূর্ণ নির্বাচনের কথা তুলতে পারেন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি।

জাতিসংঘ অধিবেশনের সাইড লাইনে গত ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে শান্তিপূর্ণ নির্বাচনের কথা পুর্নবার উল্লেখ করেন। এছাড়া একই দিন জাতিসংঘ অধিবেশনের সাইড লাইনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে শান্তিপূর্ণ নির্বাচনের প্রসঙ্গ উত্থাপন করেন মার্কিন স্টেট ডিপার্টমেন্ট কাউন্সিলর ডেরেক শোলে।

প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে জানা গেছে, জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইড লাইনে বৃহস্পতিবার দুপুর আড়াইটায় (নিউ ইয়র্কের স্থানীয় সময়) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার বৈঠক অনুষ্ঠিত হবে। এর আগে, গত জুলাই মাসে ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছিলেন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি।

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, কমবেশি বিগত ২ বছর ধরে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে উৎসাহ দেখাচ্ছে যুক্তরাষ্ট্র। পশ্চিমের এই দেশটি বাংলাদেশে শান্তিপূর্ণ, অবাধ, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়, যা একাধিকার প্রকাশে প্রকাশ করেছে। ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের প্রায় সকল বৈঠকেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ উত্থাপন করা হয়। সর্বশেষ গত ১৮ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট কাউন্সিলর ডেরেক শোলে এবং গত ১৮ সেপ্টেম্বর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে আন্ডার সেক্রেটারি আজরা জেয়া পুর্নবার বাংলাদেশের আসন্ন নির্বাচন শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক দেখার প্রত্যাশা ব্যক্ত করেন।

সেই হিসাবে প্রধানমন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারির যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা সেখানেও নির্বাচনের প্রসঙ্গ আসতে পারে। এর আগে ঢাকা সফরে এসে আন্ডার সেক্রেটারি আজরা জেয়া গত জুলাই মাসে সাংবাদিকদের বলেন, ‘আসন্ন নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীসহ সকল মন্ত্রীদের কাছ থেকে আমি শক্ত অঙ্গিকার পেয়েছি। যুক্তরাষ্ট্র বৈশ্বিক মানবাধিকার পলিসি সমর্থনের অংশ হিসেবে বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নিতে পাশে থাকবে।’

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক শেষে আন্ডার সেক্রেটারি আজরা জেয়া সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স বার্তায় বলেন, জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ভালো আলোচনা হয়েছে। শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন, মতপ্রকাশের স্বাধীনতার গুরুত্ব এবং রোহিঙ্গাদের সংকট গুরুত্ব পেয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৮ সেপ্টেম্বর সাক্ষাতকালে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট কাউন্সিলর ডেরেক শোলে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার, নির্বাচন নিয়ে আলোচনা করেন।

এদিকে, নিউ ইয়র্কে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চান। আসন্ন জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একযোগে কাজ করবে। অনেক মিডিয়া বলে যে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কের টানাপোড়েন রয়েছে। কিন্তু না, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক খুব মধুর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্পর্ককে আরও শক্তিশালী ও বলিষ্ঠ করতে চান।

তিনি আরো বলেন, আমরা একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। সেজন্য আন্তরিকতা দরকার। বন্ধুত্বের সম্পর্ক থাকলে উপদেশ দেয়া যায়। শত্রু হলে কেউ উপদেশ দেয় না। আমরা বন্ধু হিসেবে তাদের (যুক্তরাষ্ট্র) অনেক উপদেশ গ্রহণও করেছি।

যুক্তরাষ্ট্র,প্রধানমন্ত্রীর,সেক্রেটারি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত