ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কানাডার নাগরিকদের ভিসা দেবে না ভারত

কানাডার নাগরিকদের ভিসা দেবে না ভারত

ভারত ও কানাডার দ্বিপক্ষীয় সম্পর্কে উত্তেজনাকে ঘিরে এবার কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করল ভারত। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এ ভিসা কার্যক্রম বন্ধ রাখা হবে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভিসা পরামর্শ পরিষেবা প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল তাদের ওয়েবসাইটে জানিয়েছে, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকে কানাডার নাগরিকদের জন্য ভিসা সেবা স্থগিত করেছে ভারত।

চলতি মাসের শুরুর দিকে জি-২০ সম্মেলন শেষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশে ফেরার পথেই ভারতের সঙ্গে দেশটির বাণিজ্যচুক্তি স্থগিতের ঘোষণা আসে।

এরপর গত সোমবার পার্লামেন্টে কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার ঘটনায় ভারতের সরকারের জড়িত থাকতে পারে বলে সরাসরি অভিযোগ তোলেন ট্রুডো। এরপর ভারতীয় এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। এর কয়েক ঘণ্টার ব্যবধানে কানাডার কূটনীতিককে পাঁচদিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয় ভারত। এরপরেই আজ নতুন করে এ কঠোর পদক্ষেপ নিলো দেশটি।

মঙ্গলবার ভারতের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতিতে জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি ভারতকে উস্কানি বা উত্তেজনা বাড়াতে চান না। কিন্তু তিনি চান দিল্লি যেন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যাকাণ্ডকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে।

এদিকে, কানাডার সঙ্গে কূটনৈতিক উত্তেজনা সামলাতে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে জরুরি বৈঠকে বসেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সংসদ ভবনে বুধবার দুজনের মুখোমুখি আলাপ হয়। ভারতীয় একাধিক সংবাদমাধ্যমে জানা গেছে, এই মুহূর্তে কানাডার সঙ্গে আগ বাড়িয়ে বাণিজ্যিক বা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে না দিল্লি। তবে অটোয়ার পক্ষ থেকে কোনও নেতিবাচক প্রতিক্রিয়া এলে জবাব দেয়া হবে।

উল্লেখ্য, কানাডার নাগরিক ও ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেটিএফ প্রধান নিজ্জারকে গত (১৮ জুন) গুলি করে হত্যা করা হয়েছে। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত শিখদের ধর্মীয় উপাসনালয়ের পার্কিংয়ে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

এদিকে শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসও গভীরভাবে উদ্বিগ্ন জানিয়ে এ সংশ্লিষ্ট যে কোনো তদন্তে কানাডাকে সহযোগিতা করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে।

অবশ্য নিজ্জারকে হত্যার ঘটনায় ভারত সরকারের জড়িত থাকার এই অভিযোগকে ‘মনগড়া’ এবং ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে দিল্লি।

কানাডা,ভিসা,ভারত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত