আজ গুগলের ২৫তম জন্মদিন

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৯ | অনলাইন সংস্করণ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের আজ ২৫তম জন্মদিন। এই সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের বিশ্বকে হাতের মুঠোয় তথ্যের ভাণ্ডার এনে দিয়েছে। 

দেখতে দেখতে ২৫ বছর হয়ে গেলো বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের। এ উপলক্ষ্যে গুগল বিশেষ ডুডল তৈরি করেছে। এই ডুডলে গুগলের শুরুটা হয়েছিল কীভাবে তার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। ই-কমার্স, ডিজিটাল বিজ্ঞাপনের মধ্য দিয়ে এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি গুগল।

ক্লিক করলে এই ডুডল সম্পর্কে বলা হচ্ছে, এতে তুলে ধরা হয়েছে গুগলের ২৫তম জন্মদিনের কথা, গুগলের শুরু কীভাবে এসব তথ্য। তথ্যপ্রযুক্তির জগতে নিয়ে এসেছে আমূল পরিবর্তন। বৈচিত্র্যময় ফিচারের মধ্য দিয়ে বহুমাত্রিক এক প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে গুগল।

১৯৯৮ সালে ২৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু করেছিল সার্চ ইঞ্জিন গুগল। গত ২৫ বছরে এই প্রযুক্তি প্রতিষ্ঠান পরিণত হয়েছে সবচেয়ে বেশি ব্যবহারকারী ওয়েবসাইটে। যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, জ্ঞান-বিজ্ঞানের ধরনকে বদলে দিয়েছে গুগল। বিশ্বে বিভিন্ন ডেটা সেন্টারে এক মিলিয়ন সার্ভার চালায় গুগল। দিনে ৫০০ কোটির বেশি অনুসন্ধানের জবাব দেয়।

মজার ব্যাপার হলো, গুগল সার্চ ইঞ্জিনের শুরুতে নাম রাখা হয়েছিল গুগোল (googol)। কিন্তু কোম্পানি নিবন্ধনের সময় বানান ভুল হওয়ার কারণে এর নাম গুগল (Google) হয়ে যায়। 

সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করলেও নিত্যনতুন ফিচার আরও জনপ্রিয় করে তুলছে গুগলকে। এআইভিত্তিক অ্যালগরিদম আরও সহজ করেছে অনুসন্ধান। বর্তমান দুনিয়ায় জিমেইল, গুগল ম্যাপ, গুগল ড্রাইভ, গুগল ক্রোম ছাড়া একটি দিন যেন কল্পনা করা যায় না।