ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভয়াবহ বন্যা

নিউ ইয়র্কে জরুরি অবস্থা জারি

নিউ ইয়র্কে জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ব্যস্ত শহর নিউ ইয়র্ক প্রবল বৃষ্টিতে তলিয়ে গেছে। পানির নিচে রাস্তাঘাট, সিটি পার্কসহ বিশাল এলাকা। ফলে শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বাসিন্দাদের দ্রুত উচু এলাকায় আশ্রয় নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, টানা বৃষ্টিতে আকস্মিক বন্যায় ডুবে গেছে নিউইয়র্ক। তলিয়ে গেছে সাবওয়ে স্টেশন, প্রধান প্রধান সড়ক। ব্যস্ত সময় পার করছেন জরুরি সেবা কর্মীরা। এ কারণে লাগার্দিয়া বিমানবন্দরের অন্তত একটি টার্মিনাল শুক্রবার বন্ধ রাখা হয়েছে। বিপজ্জনক পরিস্থিতিতে চারদিক থেকে ভেসে আসছে সাইরেনের শব্দ।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বিবিসিকে বলেন, ‘আমি নিউ ইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালিতে জরুরি অবস্থা ঘোষণা করছি। এই অঞ্চলজুড়ে আমি তীব্র বৃষ্টিপাত দেখছি।’

তিনি জনগণকে নিরাপদ আশ্রয়ে থাকতে ও ডুবে যাওয়া সড়কে ভ্রমণ না করতে আহ্বান জানিয়েছেন।

নিউইয়র্কে মূলত সপ্তাহখানেক ধরেই বৃষ্টিপাত হচ্ছে। তবে বৃহস্পতিবার রাতভর এত বেশি বৃষ্টি হয়েছে যে, তা সামলাতে প্রস্তুত ছিল না শহরের ড্রেনেজ ব্যবস্থা।

শহরের প্রধান জলবায়ু কর্মকর্তা রোহিত আগরওয়ালা বিবিসিকে জানান, সকাল ৭টার পরে ঝড়বৃষ্টি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ব্রুকলিন নে ইয়ার্ডে এক ঘণ্টায় ২ দশমিক ৫৮ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে।

এ পর্যন্ত বন্যায় কারো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে নগর কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যাকবলিত বেসমেন্টে আটকে পড়া বাসিন্দাদের অন্তত ছয়জনকে উদ্ধার করা হয়েছে।

সূত্র: বিবিসি

বন্যা,নিউইয়র্ক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত