ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাল্টাপাল্টি হামলা: ১০০ ইসরায়েলি ও ১৯৮ ফিলিস্তিনির মৃত্যু

পাল্টাপাল্টি হামলা: ১০০ ইসরায়েলি ও ১৯৮ ফিলিস্তিনির মৃত্যু

ফিলিস্তিনের হামাস গোষ্ঠীর রকেট হামলায় ইসরায়েলের ১০০ জন নিহত হয়েছেন। অনেক ফিলিস্তিনি বন্দুকধারী এ হামলায় জড়িত ছিল। অপরদিকে ফিলিস্তিনের হামলার জবাবে গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলা ১৯৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

দ্যা টাইমস অব ইসরায়েল সংবাদপত্রের মতে, ‘হামাসের অভিযানে অন্তত ১০০ ইসরায়েলি নিহত এবং ৮০০ জন আহত হয়েছে। গণমাধ্যমটি আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে। স্থল, আকাশ এবং সমুদ্র থেকে একযোগে ওই অভিযান চালানো হয়েছে। হামাস অধিকৃত ফিলিস্তিনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে পাঁচ হাজারের বেশি রকেট নিক্ষেপ করেছে। হামাস দাবি করেছে যে অনেক ইসরায়েলি সেনা গ্রেফতার হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, সমুদ্র, স্থলপথ এবং প্যারাগ্লাইড করে ফিলিস্তিনি অস্ত্রধারীরা ইসরায়েলে ঢুকে পড়েছে।

গাজা উপত্যকা থেকে এক আকস্মিক হামলা চালানোর পর, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক ডজন বন্দুকধারী দক্ষিণ ইসরায়েলের ঢুকে এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায় ফিলিস্তিনি অস্ত্রধারীরা ইসরায়েলের শহর সদেরতের রাস্তায় ইসরায়েলিদেরকে লক্ষ্য করে গুলিবর্ষণ করছে।

এছাড়া অনলাইনে আরেক ভিডিওতে দেখা যাচ্ছে সদেরতের রাস্তায় একদল সশস্ত্র ফিলিস্তিনি নিজেদের কালো পোশাকে ঢেকে পিক আপ ট্রাকে করে যাচ্ছে। এছাড়া তাদের ইসরায়েলি সৈন্যের সঙ্গেও গুলি বিনিময় করতে দেখা যায়। গাজা থেকে এই শহরের দূরত্ব মাত্র এক মাইল।

ইসরায়েল ডিফেন্স ফোর্স – আইডিএফ জানিয়েছে তারা এখন যুদ্ধাবস্থায় রয়েছে এবং কয়েক ডজন যুদ্ধবিমান গাজায় হামাসের অবস্থান লক্ষ্য করে আকাশ পথে হামলা চালাচ্ছে।

এরপর আল-জাজিরা জানিয়েছে যে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলের হামলার পর গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১৯৮ এ দাঁড়িয়েছে। এছাড়া ষোল শ’ (১৬০০) জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

সূত্র : আল-জাজিরা, বিবিসি, দ্যা টাইমস অব ইসরায়েল

ফিলিস্তিন,হামাস,ইসরায়েল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত