আফগানিস্তানের ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১২০

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ০১:১৩ | অনলাইন সংস্করণ

আফগানিস্তানের হেরাত প্রদেশে আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। ভয়বহ এ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২০। এতে আহত হয়েছে ১ হাজারের মতো মানুষ। খবর এএফপি।

ভূমিকম্পে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে  জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা প্রধান মুসা আসহারি।

স্থানীয় সময় বেলা ১১টার দিকে ইরানের সীমান্তের কাছে পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে ৬.৩ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, ধ্বংসস্তূপের নিচে লোকজন আটকা পড়েছে।

প্রাথমিক ভূমিকম্পের পর অন্তত তিনটি শক্তিশালী কম্পন অনুভূত হয়। হেরাতের বাসিন্দা বশির আহমেদ (৪৫) বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, আমরা আমাদের অফিসে ছিলাম এবং হঠাৎ ভবনটি কাঁপতে শুরু করে। দেয়ালের প্লাস্টার নিচে পড়তে শুরু করে এবং দেয়ালে ফাটল দেখা দেয়। কিছু দেয়াল এবং ভবনের কিছু অংশ ধসে পড়ে।

তিনি আরও বলেন, আমি আমার পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না, নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন। আমি খুব চিন্তিত এবং ভীত। এটা সত্যিই এক ভয়ঙ্কর অভিজ্ঞতা ছিল।

হেরাত ইরানের সঙ্গে থাকা সীমান্ত থেকে ১২০ কিলোমিটার পূর্বে অবস্থিত এবং এটা আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী হিসাবে বিবেচিত হয়। বিশ্বব্যাংকের ২০১৯ সালের তথ্য অনুসারে, আনুমানিক ১৯ লাখ মানুষ এ হেরাত প্রদেশে বসবাস করছে বলে বিশ্বাস করা হয়।