১২ ঘণ্টার মধ্যে গাজা দখলের ঘোষণা ইসরায়েলের

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ২০:০০ | অনলাইন সংস্করণ

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, এখন তাদের প্রধান লক্ষ্য হলো ফিলিস্তিনের গাজা উপত্যকা দখল করা এবং এটির উপর নিজেদের পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করা। তাই ফিলিস্তিনের গাজা উপত্যকার বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য সতর্ক করে দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী।

আইডিএফের আন্তর্জাতিক মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল রিচার্ড হেকট রোববার (৮ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ১২ ঘণ্টার মধ্যে গাজা দখলের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন তারা।

শনিবার ইসরায়েলের বিভিন্ন অঞ্চলে গাজাভিত্তিক স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস অতর্কিত হামলা চালিয়ে শত শত ইসরায়েলিকে হত্যার পর এমন হুমকি দিয়েছে তেল আবিব।

গাজা উপত্যকার সাতটি ভিন্ন ভিন্ন এলাকার নাগরিকদের নিজেদের ঘর থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। তারা জানিয়েছে যে সেসব এলাকায় হামাসের ঘাঁটি রযেছে, সেখানে নতুন হামলা চালানোর পরিকল্পনা করছে তারা।

এ ব্যাপারে এ সামরিক কর্মকর্তা বলেছেন, ‘যে গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে আমরা এখন ভাবছি সেটি হলো গাজার উপর নিয়ন্ত্রণ আরোপ করা। আগামী ১২ ঘণ্টায় আমাদের লক্ষ্য হলো: গাজার পতন ঘটানো, পুরো গাজার নিয়ন্ত্রণ নেওয়া এবং আমাদের অঞ্চলে থাকা সব সন্ত্রাসীকে হত্যা করা।’

তিনি আরও বলেছেন, ‘আমরা খুব সম্ভবত গাজার কিছু কমিউনিটিকে উচ্ছেদ করার চেষ্টা করব। আর সময় গড়ানোর সঙ্গে গাজার কিছু নির্দিষ্ট এলাকা থেকে মানুষদের উচ্ছেদ করব।’

হামাস গাজার নিয়ন্ত্রণ দখল করার পরই সেখানে অবরোধ আরোপ করে ইসরায়েল। সেই অবরোধের পর দীর্ঘ ১৬ বছর ধরে অবরুদ্ধ হয়েই আছেন গাজার বাসিন্দারা। আর অবরুদ্ধ থাকার কারণে সেখানকার চারভাগের তিনভাগ মানুষ দারিদ্রসীমার নিচে বসবাস করেন।

এই হামলাকে ‘অপারেশন আল-আকসা স্টর্ম’ হিসেবে বিবৃত করেছেন হামাসের শীর্ষ কমান্ডার মোহাম্মেদ দেইফ।