ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২ হাজার ৭৫০ জনে পৌঁছেছে

গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২ হাজার ৭৫০ জনে পৌঁছেছে

ইসরায়েল-হামাস সংঘাতে গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২,৭৫০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন ৯ হাজার ৭০০ জনের বেশি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে। সর্বাত্মক অবরোধের মধ্যে পড়া গাজায় মৃতদেহ রাখার ব্যাগের সংকট দেখা দিয়েছে।

জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা বলেছে, গাজায় মৃতদেহ রাখার জন্য পর্যাপ্ত বডি-ব্যাগ নেই।

বিবিসির প্রধান আন্তর্জাতিক সংবাদদাতা লাইসে ডুসেট বলেছেন, ইসরায়েল দক্ষিণ গাজায় পানি সরবরাহের ইঙ্গিত দিয়েছে। ধারণা করা হচ্ছে বেসামরিক নাগরিকদের জন্য সম্ভাব্য নিরাপদ এলাকা হিসেবে প্রস্তুত করা হচ্ছে গাজা।

এই সিদ্ধান্ত রোববার বাংলাদেশ সময় রাত ৯টার দিকে ইসরায়েলের জ্বালানি মন্ত্রী নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি। এর মাধ্যমে গাজায় পানি সরবরাহের নিষেধাজ্ঞার অবসান হতে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে ইসরায়েলি ও পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানিয়েছিলো যে, সকাল ৯টা থেকে যুদ্ধবিরতি হবে। সেই সময় গাজা থেকে বিদেশিরা মিশরের রাফাহ ক্রসিং দিয়ে বের হতে পারবেন এবং গাজায় মানবিক ত্রাণ পৌঁছতে পারবে। তবে খবর প্রকাশের পর এমন তথ্য অস্বীকার করে ইসরায়েল।

চিকিৎসা সরঞ্জামের অভাব ও বিদ্যুৎ সরবরাহের ঘাটতির কারণে গাজার হাসপাতালগুলো ‘কবরস্থানে’ পরিণত হয়েছে বলে জানিয়েছে মানবিক সহায়তা সংস্থা রেড ক্রস।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নবম দিনে গড়িয়েছে। ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এ যেন মৃত্যু আর আতঙ্কের উপত্যকা। আকাশে যুদ্ধবিমানের বিকট শব্দ। চারদিকে বিধ্বস্ত ভবনের ইট-পাথর।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় উপত্যকায় ইসরাইলের সর্বাত্মক অবরোধ আরোপের কারণে হাসপাতালগুলোতে ফুরিয়ে আসছে জ্বালানি। আর মাত্র ২৪ ঘণ্টারমতো জ্বালানি মজুত আছে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

এর আগে গাজায় সুপেয় পানি ও ত্রাণ সরবরাহ পাঠানোর সুযোগ করে দিতে অনুরোধ জানিয়েছিল একাধিক ত্রাণ সংস্থা।

গাজা,নিহত,পৌঁছেছে
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত