ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বন্ধু শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীনে পুতিন

বন্ধু শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীনে পুতিন

আসন্ন ‘বেল্ট অ্যান্ড রোড ফোরামের’ শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার উদ্দেশে চীনে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাষ্ট্রীয় সফরে পুতিন তার প্রিয় বন্ধু শি জিনপিংয়ের সঙ্গেও দেখা করবেন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মঙ্গলবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী বেল্ট অ্যান্ড রোড ফোরামে ১৩০টিরও বেশি দেশ এবং ৩০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা অংশ নেবে। চীনের মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ফোরামে অংশগ্রহণ করবেন আফ্রিকান এবং দক্ষিণ-পূর্ব এশীয় নেতারা।

রয়টার্সের ভিডিও ফুটেজ অনুসারে, পুতিন এবং তার সফরসঙ্গীরা মঙ্গলবার সকালে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন। তাকে অভ্যর্থনা জানান চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে জানা গেছে, প্রেসিডেন্ট পুতিন তার কমিউনিস্ট প্রতিবেশীর সাথে ইতোমধ্যেই শক্তিশালী সম্পর্ক আরও জোরদার করার মিশনে রয়েছেন। যদিও চীনের কাছে দিনে দিনে মস্কো ক্রমবর্ধমানভাবে ছোট অংশীদারে পরিণত হচ্ছে। বিশেষজ্ঞরা অবশ্য রাশিয়ান এই প্রেসিডেন্টের চীন সফরের সময় কয়েকটি বড় চমক আশা করছেন। ক্রেমলিন জানিয়েছে, বুধবার এই দুই নেতা বিআরআই ফোরামের 'সাইডলাইনে' দেখা করবেন।

মূলত এই সম্মেলন এমন এক সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন বৈশ্বিক গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য পাচ্ছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধ। তবে পরিস্থিতি যেটিই হোক চীনের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে রাশিয়া।

ইউক্রেন থেকে শিশুদের নির্বাসিত করার অভিযোগে গত মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। তারপর দেশের বাইরে কয়েকটি বড় বড় সম্মেলনে অংশ নেননি পুতিন। গত মার্চের পর এটিই পুতিনের প্রথম সোভিয়েত ইউনিয়নের বাইরের কোনো দেশ ভ্রমণ।

এর আগে ২০১৭ এবং ২০১৯ সালে পুতিন দুটি ফোরামে যোগ দিয়েছিলেন। রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে যে, বেইজিং জুলাই মাসে পুতিনকে এআমন্ত্রণ জানিয়েছিল এবং তিনি গত মাসে চীন সফরের বিষয়টি নিশ্চিত করেন। পুতিন সেই সময় বলেন, চীন এবং রাশিয়ার স্বার্থ পুরোপুরি মিলে যায়।

ইউক্রেনের সঙ্গে লড়াইয়ের ইস্যুতে রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কে কিছুটা টানাপোড়েন রয়েছে। আর রাশিয়ার মতো চীনও যুক্তরাষ্ট্রের ‘প্রাথমিক কৌশলগত প্রতিদ্বন্দ্বী'। তাই চীন ও রাশিয়া নিজেদের মধ্যে অংশীদারিত্ব এবং সম্পর্ক আরও জোরদার করতে চাইছে। মূলত এই লক্ষ্য নিয়েই জিনপিংয়ের সঙ্গে দেখা করছেন পুতিন।

বন্ধু,পুতিন,জিনপিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত