ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

চলমান ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের যুদ্ধের মধ্যেই আগামীকাল বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৬ অক্টোবর) ভোরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তেল আবিব থেকে এ ঘোষণা দিয়েছেন।

ব্লিনকেন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ডের এই সফর ইসরায়েল, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে এসেছে।

ইসরায়েল ও হামাসের স্বাধীনতাকামীদের মধ্যে যুদ্ধের ১১ দিন চলছে। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত চার হাজারের বেশি মানুষ মারা গেছে। এর মধ্যে প্রায় ১৪০০ ইসরায়েলি এবং ২৭৫০ জন ফিলিস্তিনি রয়েছে।

হামাস যোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা সম্পর্কে বাইডেন আলোচনা করবেন। এছাড়া অভিযানের মধ্যেও বেসামরিক হতাহতের সংখ্যা কীভাবে কমানো যায় সে বিষয়ে তিনি ইসরাইলের কাছ থেকে শুনবেন।

তিনি আরও বলেন, বাইডেনের সফর ইসরায়েলের প্রতি মার্কিন সংহতি এবং জেরুজালেমের নিরাপত্তার প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাইডেন ইসরায়েলের কাছ থেকে সরাসরি শুনবেন যে তাদের আত্মরক্ষার জন্য কী প্রয়োজন।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে জানান, বাইডেন বুধবার তেল আবিবে অবতরণ করবেন। বাইডেনের এই সফর ইসরায়েলের প্রতি আমাদের সংহতি পুনর্নিশ্চিত করা এবং গাজার বেসামরিক লোকদের সাহায্যের পথ খোলা।

তিনি আরও বলেন, বেসামরিক নাগরিকরা চাইলে গাজা ছেড়ে যাওয়ার জন্য নিরাপদ পথ তৈরি করতেও বাইডেন কাজ করবেন।

ইসরায়েল সফর শেষে মার্কিন প্রেসিডেন্ট জর্ডানের আম্মানে যাবেন বলে জানান তিনি। সেখানে তিনি জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আল-সিসি এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফরটি এই অঞ্চলকে যুক্তরাষ্ট্রের একটি বার্তা জানিয়ে দেওয়ার লক্ষ্যে সাজানো হয়। সেই বার্তাটি হল, হামাসের প্রতি ইরানের সমর্থনে বাধা দিতে চায় যুক্তরাষ্ট্র। গাজা উপত্যকার ক্ষমতাসীন এই গোষ্ঠীকে দীর্ঘদিন ধরে ইরান অর্থ এবং অস্ত্র সহায়তা দিয়ে আসছে। যুক্তরাষ্ট্র্র ইরানের এই সহায়তা ঠেকাতে চায়।

সফর শেষে সোমবার ইসরায়েলে ফিরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন ব্লিনকেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, ইসরায়েলের প্রতিশ্রুতি, নিজেকে এবং তার জনগণকে রক্ষা করার বাধ্যবাধকতা বোঝে যুক্তরাষ্ট্র। ইসরায়েল এই কাজে সবসময় মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন পাবে।

তার এই সফরের উদ্দেশ্য গাজার বেসামরিক নাগরিকদের কীভাবে সর্বোত্তম মানবিক সহায়তা এবং বিদেশি নাগরিকদের চলে যেতে দেওয়া যায় সেই বিষয়ে আরব বিশ্বের চিন্তা-ভাবনা শোনা, জানা এবং আলোচনা করা। সূত্র: বিবিসি, আলজাজিরা,সিএনএন।

ইসরায়েল,সফর,বাইডেন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত