পাকিস্তানে ফিরেছেন নওয়াজ শরিফ

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ১৬:৪৮ | অনলাইন সংস্করণ

দীর্ঘ চার বছরের নির্বাসন শেষে পাকিস্তানে ফিরেছেন দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। শনিবার স্থানীয় সময় দুপুরের দিকে তিনি ইসলামাবাদ পৌঁছান। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, নওয়াজকে বরণ করে নিতে বিমানবন্দরে উপস্থিত আছেন তার আইনি সহায়তাকারী দলের সদস্য ও সাবেক আইনমন্ত্রী সিনেটর আজম তাতার এবং তার রাজনৈতিক দলের নেতারা।

এর আগে সাবেক আইনমন্ত্রী তাতার জানিয়েছিলেন, দেশে ফিরে নওয়াজ রাজনৈতিক ও আইনি বিষয়গুলো নিয়ে পরামর্শ নেবেন। বিমান থেকে নেমে নওয়াজ ভিআইপি লাউঞ্জে অবস্থান নেবেন।

তিনি নিশ্চিত করেছেন যে আদালতের কর্মীরাও বিমানবন্দরে পৌঁছেছেন এবং এখন "নিরাপত্তা গ্যারান্টির আইনি প্রক্রিয়া সম্পন্ন হবে"।

সাবেক ডেপুটি মেয়র জিশান নকভিও আইনি নথিতে স্বাক্ষর করার জন্য শপথ কমিশনারের সঙ্গে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। নওয়াজের আইনি দল তার বায়োমেট্রিক্স এবং স্বাক্ষর নিতে বিমানের ভিতরে যাবে।

তার পাকিস্তানে ফিরে আসার ফ্লাইটে চড়ার আগে নওয়াজ বলেছিলেন যে তিনি "ফিরে আসতে পেরে খুশি"। তবে আগামী বছরের জানুয়ারিতে হতে যাওয়া নির্বাচনের জন্য তার দলের সম্ভাবনাকে পুনরুদ্ধার করতে তার নির্বাচনী প্রচারণা শুরু করার আগে তাকে অনেক আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

পিএমএল-এন দলের নেতা ইসহাক দার বলেছেন, সমাবেশে ভাষণ দেওয়ার জন্য নওয়াজ আজ বিকেল ৫টায় মিনার-ই-পাকিস্তানে পৌঁছাবেন।

নওয়াজের এই ফিরে আসাকে দেশটিতে আগামী বছরের শুরুতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে তার রাজনীতিতে প্রত্যাবর্তন হিসেবেই দেখা হচ্ছে।