ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজায় যা ঘটছে তা অসহনীয় : বারাক ওবামা

গাজায় যা ঘটছে তা অসহনীয় : বারাক ওবামা

ইসরায়েলে হামাসের হামলা ছিল ভয়াবহ। তবে তার পাল্টা হিসেবে ফিলিস্তিনে ইসরায়েল যেভাবে হামলা চালাচ্ছে, সেখানে যা ঘটছে তা অসহনীয় বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

স্থানীয় সময় শনিবার (৪ নভেম্বর) প্রচারিত ‘পড সেভ আমেরিকা’র সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

নাইন-ইলেভেনের হামলার প্রসঙ্গ টেনে ওয়াশিংটনের মতো একই ধরনের ভুল না করতে সে সময় ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছিলেন ওবামা। ওই ঘটনার পর আমেরিকা একাধিক যুদ্ধে জড়িয়ে পড়েছিল। এরপর আবারও গাজায় ইসরাইলের নির্বিচারে হামলার বিরুদ্ধে মন্তব্য করলেন তিনি

পডকাস্ট আয়োজন করেন ওবামার শাসনামলের হোয়াইট হাউসের কিছু সাবেক সহকর্মী।

এতে জানানো হয়, গাজায় ইসরায়েলের সামরিক অপারেশনে যেভাবে মৃত্যুর সংখ্যা বাড়ছে তাতে যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের মধ্যে অস্বস্তি বাড়ছে বলেই ইঙ্গিত মেলে।

ওবামা বলেন, এই সংঘাতে এখন এমন সব বেসামরিক লোক মারা যাচ্ছে, যাদের সঙ্গে হামাস বা তাদের কর্মকাণ্ডের কোনো সম্পর্ক নেই।

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের বিষয়ে তিনি বলেন, সমস্যাটির সমাধান করতে চাইলে গোটা বিষয়ের সত্যটি জানতে হবে। তারপর যে কেউ স্বীকার করবে যে এই ইস্যুতে কারও হাত পরিষ্কার নয়, আমরা সবাই কিছুটা হলেও জড়িত।

শনিবার এক সাক্ষাৎকারে ওবামা বলেন, ইসরাইলের বিরুদ্ধে হামাসের ৭ অক্টোবরের হামলা ছিল ভয়াবহ। তবে, এখন ফিলিস্তিনিদের বিরুদ্ধে যা করা হচ্ছে, তা সহ্যের বাইরে। ওবামা বলেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে, এর জন্য যে কোনো বেসামরিক লোকের মৃত্যুতে চরমপন্থা বাড়বে। এটা তাদের দীর্ঘমেয়াদে নিরাপত্তার ক্ষতি করবে।

এসব অমানবিক কর্মকাণ্ড ইসরায়েলের প্রতি আন্তর্জাতিক সমর্থন দুর্বল করতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।

গাজার কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের এসব হামলায় এখন পর্যন্ত ৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজা,অসহনীয়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত