ভূমধ্যসাগরে হেলিকপ্টার বিধ্বস্তে ৫ মার্কিন সেনা নিহত

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ১৫:১৭ | অনলাইন সংস্করণ

পূর্ব ভূমধ্যসাগরে যুক্তরাষ্ট্রের সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন। মার্কিন সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, নিয়মিত প্রশিক্ষণ অনুশীলনের অংশ হিসাবে হেলিকপ্টারটি রিফুয়েলিং করার সময় দুর্ঘটনার শিকার হয়। এরই মধ্যে দুর্ঘটনাস্থলের কাছাকাছি মার্কিন সামরিক উড়োজাহাজ এবং জাহাজ অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম শুরু করেছে।

সামরিক বিবৃতিতে হেলিকপ্টারটি কোত্থেকে যাত্রা শুরু করেছিল এবং কোথায় বিধ্বস্ত হয়েছে তা উল্লেখ করা হয়নি। খবর বিবিসির

ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে লড়াই শুরু হওয়ার পর ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে নিজেদের তৎপরতা বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের সবচেয়ে প্রভাশালী দেশটি সেখানে দু’টি বিমানবাহী রণতরী, যুদ্ধজাহাজ ও জঙ্গি বিমান মোতায়েন করেছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলা যুদ্ধ মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কায় যুক্তরাষ্ট্রও উদ্বিগ্ন হয়ে আছে তা ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে তাদের রণতরী বহর মোতায়েনের মধ্য দিয়েই প্রতিফলিত হয়েছে।

নির্দিষ্টভাবে লেবাননের শক্তিশালী রাজনৈতিক ও সামরিক গোষ্ঠী হিজবুল্লাহকে এই যুদ্ধে যোগ দেওয়া থেকে বিরত রাখতে চায় যুক্তরাষ্ট্র। প্রত্যক্ষ সমর্থন দিয়ে হিজবুল্লাহকে শক্তিশালী করে তুলেছে আঞ্চলিক শক্তি ইরান, তারা ফিলিস্তিনি রাজনৈতিক গোষ্ঠী হামাসকেও তহবিল ও অস্ত্রশস্ত্রের যোগান দেয়।

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহতদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘সেনারা প্রতিদিন আমাদের সেবা দেওয়ার জন্য নিজেদের জীবন বাজি রাখছে। আমরা নিহত সব যোদ্ধাদের জন্য প্রার্থনা করি।’