আল-শিফা হাসপাতালে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি বাহিনী

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ১১:২৩ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র আল-শিফা হাসপাতালে ঢুকে হামাসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এ আগ্রাসনের মুখে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফা হাসপাতাল প্রাঙ্গণেই ১৭৯ জনকে কবর দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

বুধবার হাসপাতাল ক্যাম্পাসে ইসরাইলি ট্যাংক ও বুলডোজার প্রবেশ করেছে বলে জানিয়েছেন আল-শিফার একজন ডাক্তার। খবর বিবিসি ও আলজাজিরার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, আল-শিফা হাসপাতালের জ্বালানি ফুরিয়ে গেছে আগেই। এতে নিবিড় পরিচর্যা কেন্দ্র, শিশু বিভাগ, অক্সিজেন ডিভাইসগুলোসহ বন্ধ হয়ে গেছে উপত্যকার সবচেয়ে এই বড় হাসপাতালটির চিকিৎসা কার্যক্রম।

সোমবার (১৩ নভেম্বর) পর্যন্ত হাসপাতালটিতে মোট ছয় অপরিণত নবজাতকের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে নবজাতকদের বাঁচিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। বিদ্যুৎ ও অক্সিজেন সরবরাহ ফুরিয়ে যাওয়ায় ইনকিউবেটর থেকে বের করে তাদের ফয়েল পেপারে মুড়িয়ে গরম পানির পাশে রাখা হচ্ছে।

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, ‘গোয়েন্দা তথ্য এবং অপারেশনাল প্রয়োজনীয়তার ভিত্তিতে’ আল-শিফা হাসপাতালের বেশ কিছু অংশে তারা ‘হামাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট ও টার্গেটেড অভিযান’ চালাচ্ছে।

গাজার বৃহত্তম এই চিকিৎসাকেন্দ্রে রোগী ও চিকিৎসাকর্মীসহ হাজার হাজার বেসামরিক নাগরিক হাসপাতালে এবং এর আশপাশে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে। অবশ্য হামাস তার কার্যক্রম পরিচালনার জন্য হাসপাতাল ব্যবহার করার বিষয়টি অস্বীকার করেছে এবং এ বিষয়ে কোনো আন্তর্জাতিক কমিটিকে এসে পরিদর্শনের আহ্বান জানিয়েছে।

এদিকে, ইসরাইলি বাহিনী আল-শিফা হাসপাতালের কাছে কাউকে দেখতে পেলেই তাকে লক্ষ্য করে গুলি চালাচ্ছে। যার ফলে হাসপাতালটির ভেতরে আশ্রয় নেয়া হাজার হাজার মানুষ আটকা পড়েছেন। ফলে সেখানে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।