ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শর্তসাপেক্ষে গাজায় যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়ল

শর্তসাপেক্ষে গাজায় যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়ল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সশস্ত্র হামাস ও ইসরায়েলের মধ্যকার চলমান চার দিনের যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) রাতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। হামাসের পক্ষ থেকেও এই তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরার।

এর আগে সিএনএনএনের খবরে বলা হয়, জিম্মি মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির সময় বাড়াতে চায় হামাস। রোববার রাতে এক বিবৃতিতে এ বিষয়ে নিশ্চিত করেছে সশস্ত্র ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীটি।

হামাস জানায়, ফিলিস্তিনের কারাবন্দিদের মুক্ত করতে সোমবার রাতের পরে যুদ্ধবিরতি বাড়াতে চায় তারা।

গত শুক্রবার শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল আজ সোমবার। চুক্তির অধীনে তিন দিনে ইসরায়েলের কারাগার থেকে ১১৭ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেওয়া হয়েছে। বিপরীতে ৫৮ জন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। চার দিনের যুদ্ধবিরতিতে হামাস মোট ৫০ জিম্মিকে মুক্তি দেবে এবং ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি কারাবন্দিকে মুক্ত করবে।

এদিকে যুদ্ধবিরতির বাড়ানোর পক্ষে মত দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

অন্যদিকে গত শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি জানিয়েছেন, যুদ্ধবিরতির চুক্তিতে এর মেয়াদ বাড়ানোর সুযোগের কথা বলা হয়েছে।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়, গতকাল সন্ধ্যায় ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর বিষয়ে বৈঠক করেছে।

সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর বিষয়ে চুক্তিতে যে শর্ত আছে তা অপরিবর্তিত থাকবে। অর্থাৎ, বাড়তি মেয়াদে প্রতিদিন হামাসকে ১০ জিম্মি মুক্তি দিতে হবে।

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময় হামাস ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায়।

হামাসের হামলার পর ওইদিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক ও ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। ৪৮ দিন ধরে তাদের অবিরাম হামলায় গাজার বাসিন্দা সাড়ে ১৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়। কাতারের মধ্যস্থতায় ৪৮ দিন পর তারা হামলা থামিয়ে যুদ্ধে চার দিনের যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছায় হামাস ও ইসরায়েল।

ফিলিস্তিন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত