ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসরায়েলের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিলো পুমা

ইসরায়েলের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিলো পুমা

ইসরায়েলের জাতীয় ফুটবল দলকে আর কোনো ধরনের স্পনসরশিপ না দেয়ার কথা জানিয়েছে ক্রীড়াসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান পুমা। কোম্পানিটির এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। জার্মান এই প্রতিষ্ঠানের মুখপাত্র জানিয়েছেন, গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনের কারণে কোনো ধরনের চাপ বা বয়কটের কারণে তাঁরা এ সিদ্ধান্ত নেননি, বরং গত বছরই সিদ্ধান্ত নেয়া হয়েছিল যে ২০২৪ সালে ইসরায়েল ফুটবল দলকে কোনো স্পনসরশিপ দেয়া হবে না।

তবে অনেক আগে থেকেই ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশনকে (আইএফএ) স্পনসর করা নিয়ে পুমা দীর্ঘদিন ধরে বয়কট আহ্বানের মুখোমুখি হয়ে আসছে। তবে গাজায় বিগত দুই মাস ধরে ইসরায়েলি আক্রমণের কারণে এই বয়কট আহ্বান আরও তীব্র হয়েছে। রয়টার্সকে পাঠানো এক ই-মেইলে পুমা মুখপাত্র বলেছেন, সার্বিয়া, ইসরায়েলসহ বেশ কয়েকটি দেশের ফুটবল সংস্থার সঙ্গে তাদের কোম্পানির চুক্তির মেয়াদ ২০২৪ সালের আগেই শেষ হওয়ার কথা। এই চুক্তির মেয়াদ আর বাড়ানো হবে না।

ওই মুখপাত্র আরও বলেছেন, পুমা শিগগিরই বেশ কয়েকটি নতুন জাতীয় দলের সঙ্গে স্পনসরশিপ চুক্তি করবে।

পুমা অভ্যন্তরীণ একটি মেমোর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস বিষয়টি নিশ্চিত করেছে। মেমোতে বলা হয়েছে, পুমা তাদের বিদ্যমান অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাবে এবং সম্ভাব্য অংশীদার হিসেবে অন্যান্য জাতীয় ফুটবল দলের সঙ্গেও কাজ করার আশা করছে।

উল্লেখ্য,পুমা ২০১৮ সাল থেকে ইসরায়েলি ফুটবলারদের ক্রীড়াসামগ্রী সরবরাহের জন্য চুক্তি করে। তারপর থেকে কোম্পানিটি নিজেদের কর্মীদের বয়কট আহ্বানের মুখোমুখি হয়েছে। তাদের অভিযোগ, ইসরায়েলি ফুটবল দল পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতির ফুটবলারদেরও তাদের দলে অন্তর্ভুক্ত করে, যা আন্তর্জাতিক আইন অনুসারে অবৈধ।

ইসরায়েল,ফুটবল দল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত